33 C
Kolkata
33 C
Kolkata
বৃহস্পতিবার, মার্চ 30, 2023

আতঙ্ক বাড়িয়ে বুধবার আছড়ে পড়ছে শক্তিশালী সাইক্লোন “ইয়াস” । কাল থেকে শুরু ঝোড়ো হাওয়া-সহ বৃষ্টি

ঘূর্ণিঝড় আছড়ে পড়ার সময় ৬ মিটার অর্থাৎ ২০ ফুট পর্যন্ত সামুদ্রিক জলোচ্ছ্বাসের আশঙ্কা।

বুধবার সন্ধেয় সেই ঘূর্ণিঝড় ওড়িশা উপকূলের পারাদ্বীপ এবং বাংলা উপকূলের সাগরের উপর দিয়ে অতিক্রম করবে বলে পূর্বাভাস। ঘূর্ণিঝড় আছড়ে পড়ার সময় ৬ মিটার অর্থাৎ ২০ ফুট পর্যন্ত সামুদ্রিক জলোচ্ছ্বাসের আশঙ্কা বলে জানিয়েছে আবহাওয়া দফতর। আগামিকাল, সোমবার থেকে শুরু হবে বৃষ্টি। প্রবল বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া । পশ্চিমবঙ্গের সাগর দ্বীপ ও ওড়িশার পারাদ্বীপের মধ্যে দিয়ে ঘূর্ণিঝড়ের স্থলভাগে আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে বলেই জানিয়েছে হওয়া অফিস। এই মুহূর্তে দিঘা  থেকে ৬৭০ কিলোমিটার দূরে অবস্থান করছে নিম্নচাপটি।পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ তৈরি হয়েছে। শক্তি বাড়িয়ে সেটি ঘূর্ণিঝড়ে পরিণত হবে, এমনটাই জানিয়েছে আবহাওয়া দফতর।

রবিবার দুপুরে আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপ এই মুহূর্তে গভীর নিম্নচাপ রূপে ১৬ ডিগ্রি ১ মিনিট উত্তর অক্ষাংশ ও ৯০ ডিগ্রি ২ মিনিট পূর্ব দ্রাঘিমাংশে অবস্থান করছে। এই মুহূর্তে আন্দামানের পোর্ট প্লেয়ার থেকে ৫৬০ কিলোমিটার উত্তরে উত্তর-পশ্চিম, ওড়িশার বালেশ্বর থেকে ৬৯০ কিলোমিটার দক্ষিণ দক্ষিণ-পূর্ব ও পশ্চিমবঙ্গের দিঘা থেকে ৬৭০ কিলোমিটার দক্ষিণ দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছে গভীর নিম্নচাপটি । আইএমডি-র অধিকর্তা মৃত্যুঞ্জয় মহাপাত্র জানিয়েছেন, “ইয়াস” “আমফান”-এর সমান শক্তিশালী সাইক্লোন। বুধবার এই সাইক্লোনটি আঘাত হানবে পারাদ্বীপ ও সাগরে। তখন এই ঘূর্ণিঝড়ের গতিবেগ থাকবে ঘন্টায় ১৫৫ থেকে ১৬৫ কিলোমিটার।”

বুধবার সন্ধ্যায় এই ঝড় পশ্চিমবঙ্গ অতিক্রম করবে। এর ফলে প্রচুর বৃষ্টি হবে কলকাতা, দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, হাওড়া, হুগলি, বর্ধমান জেলায়। সঙ্গে চলবে ঝড়ের দাপট।

এদিকে ঘূর্ণিঝড় ইয়াস মোকাবিলায় প্রস্তুত ভারতীয় নৌসেনা। পরিস্থিতির উপর নজর রাখা হচ্ছে। ঘূর্ণিঝড় মোকাবিলায় বাংলা ও ওড়িশা উপকূলে প্রস্তুত রাখা হয়েছে ৪টি ডাইভিং টিম-সহ ৮টি উদ্ধারকারী দলকে। ওষুধ, চিকিৎসা সরঞ্জাম, খাবার ও প্রয়োজনীয় রসদ নিয়ে প্রস্তুত নৌসেনার ৪টি জাহাজ। দ্রুত উদ্ধারের জন্য প্রস্তুত নৌসেনার ৪টি বিমান।

- Advertisement -spot_img

Latest news

- Advertisement -spot_img

Related news

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.