28 C
Kolkata
28 C
Kolkata
মঙ্গলবার, সেপ্টেম্বর 28, 2021

‘গনপতি বাপ্পা মোরিয়া’- মহারাষ্ট্র গণেশ মহোৎসবের কারণ কি ?

“বক্রতুণ্ড মহা কায়া সূর্য কোটি সমপ্রভ
নির্ভিগ্নাম কুরু মে দেবা সর্ব কার্য সমপ্রভা।।”

‘গনপতি বাপ্পা মোরিয়া’-ধ্বনিতে আকাশ-বাতাস যখন ভরে যাবে আর কয়েক মুহুর্তের অপেক্ষায় বাড়িতে বাড়িতে আগমন ঘটবে গজাননের।যে কোনো দেব দেবীর আরাধনা করার আগে যার পুজো করা উচিত তিনি হলেন পার্বতী নন্দন গণেশ। সিদ্ধিদাতা গণেশ হলেন হিন্দুদের বুদ্ধি, সমৃদ্ধি ও সৌভাগ্যের সর্বোচ্চ দেবতা। হিন্দুরা বিশ্বাস করেন গণেশ তার ভক্তদের মনোবাঞ্ছা পূর্ণ করার জন্যে মর্ত্যে অবতীর্ণ হন।
সিদ্ধিদাতা গণেশের জন্মোৎসব রূপে পালিত হয় এই উৎসবে। হিন্দু পঞ্জিকা অনুযায়ী ভাদ্র মাসের শুক্লা চতুর্থী তিথিতে গণেশের পূজা বিধেয়।

গণেশ পুজো ভারতের সর্বত্র অনুষ্ঠিত হলেও এই উৎসব মহারাষ্ট্র, গোয়া, কর্ণাটক,রাজস্থান, মধ্যপ্রদেশ,পশিমবঙ্গ আর ওড়িশা এসব রাজ্যে বিশেষ উদ্দীপনার সঙ্গে পালিত হয়।
কোঙ্কনী ভাষায় এই উৎসবের নাম হল চবথ। নেপালি ভাষায় উৎসবকে বলা হয় চথা।
বিভিন্ন জায়গায় বিভিন্ন ভাষাতে সিদ্ধিদাতা গণেশ কে আরধনা করা হয়, যেমন- মহারাষ্ট্রের পরিচিত হলেন অষ্টবিনায়ক আর বিঘ্নেশ্বর নামে। তামিল ভাষায় গণেশের গুরুত্বপূর্ণ অর্থ হলো পিল্লাই যার অর্থ হলো শিশু। বর্মী ভাষায় গণেশ মহা পেইন্নে নামে পরিচিত। থাইল্যন্ডে গজানন কে ডাকা হয় ফ্রা ফিকানেত নামে। আবার শ্রীলঙ্কায় সিংহল বৌদ্ধ অঞ্চলগুলিতে গণেশ গণ দেভিও নামে পূজিত হন।

মহারাষ্ট্র গণেশ মহোৎসবের কারণ-
ভারতের মহারাষ্ট্রে অনুষ্ঠিত গণেশ চতুর্থী হল এখানকার বৃহত্তম উৎসব।১৮৯৩ সালে লোকমান্য বাল গঙ্গাধর তিলক এই উৎসবকে মহারাষ্ট্রের এক জাতীয় উৎসবে পরিণত করেন। তার উদ্দেশ্য ছিল হিন্দুধর্মের জাতিভেদের সংকীর্ণতা দূর করে ব্রিটিশ বিরোধী জাতীয় আন্দোলনকে সুসংবদ্ধ ও সংগঠিত করা। তিলকই প্রথম বারোয়ারি মণ্ডপে গণেশ প্রতিমা স্থাপন করেন ও দশদিন বাদে গণেশ বিসর্জনের প্রথার সূচনা করেন। আজও মহারাষ্ট্র ও সন্নিহিত অঞ্চলের লোকজন পরম শ্রদ্ধার সঙ্গে এই উৎসব পালন করে থাকেন। মুম্বাই মহানগরীতে এই উৎসব সর্বাধিক জাঁকজমকের সহিত পালিত হয়।

- Advertisement -spot_img

Latest news

- Advertisement -
- Advertisement -
- Advertisement -spot_img

Related news

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

%d bloggers like this: