32.1 C
Kolkata
32.1 C
Kolkata
শুক্রবার, মে 14, 2021

১০০ দিনে পা দিল দিল্লির কৃষক আন্দোলন

 

 

কলকাতা মিডিয়া ওয়েবডেস্কঃ ” জান কবুল” কিন্তু বাতিল করতে হবে কেন্দ্রের তিনটি কালা কৃষি কানুন। গত ২৬ নভেম্বর থেকে রাজধানী দিল্লির সিঙ্ঘু সীমান্তে আন্দোলন চালিয়ে যাচ্ছেন কৃষকরা। আজ ৬ মার্চ সেই আন্দোলন পা দিল ১০০ দিনে। কৃষকদের এই অনমনীয় মনোভাবকে কুর্নিশ জানিয়েছে আন্তর্জাতিক মহল। কিন্তু গলেনি কেন্দ্রের মোদী সরকারের মানসিকতা। সংযুক্ত কিষাণ মোর্চার পরিসংখ্যান অনুযায়ী এখনও পর্যন্ত প্রায় ২৪৮ জন কৃষক আন্দোলনের মাঝে প্রাণ হারিয়েছেন। তবুও অটুট আছে আন্দোলনকারীদের হার না মানা মানসিকতার।

 

কেন্দ্রীয় সরকার সংখ্যাগরিষ্ঠতার প্রমাণ দিয়েছিলেন বিরোধী দলের সাংসদের কণ্ঠ রোধ করে সংসদের উভয়কক্ষে পাশ করানো হয়েছিল তিনটি কৃষক স্বার্থ বিরোধী কালা আইন। তারই প্রতিবাদ জানিয়ে কৃষি আইন প্রত্যাহারের দাবি জানিয়ে আন্দোলন শুরু করেন কৃষকরা।

শীত-রোদ-বৃষ্টি-ঝড়ের মধ্যেও রাস্তায় আন্দোলনরত, ধর্না দেওয়া কৃষকদের আর্তনাদ সরকারের মন এখনো গলাতে পারেনি। এর মধ্যে আন্দোলন ভেস্তে দেওয়ার চেষ্টার অভিযোগ উঠেছে বারবার। কখনো বলপূর্বক, আবার কখনো মোটা অঙ্কের টাকার লোভ দেখানোর অভিযোগও তুলেছেন কৃষকরা। তবুও রাজধানী ঘিরে অনড়, দৃঢ় সংকল্পিত কৃষকরা। আগামী দিনগুলোতেও আন্দোলন চলবে বলে জানিয়েছেন কৃষক নেতা রাকেশ তিকায়েত। তিনি বলেছেন, সরকার কৃষকদের সঙ্গে আলোচনায় বসতে রাজি না হওয়া পর্যন্ত অবস্থান কর্মসূচি অব্যাহত থাকবে।

 

১০০তম দিন উদযাপন উপলক্ষে আজ শনিবারও নতুন কর্মসূচির ঘোষণা করেছেন কৃষক আন্দোলনের নেতৃত্ব। । দিল্লির কুন্ডলি-মানসের ও পালওয়াল এক্সেপ্রেস ওয়েতে পাঁচ ঘণ্টার অবরোধ কর্মসূচি পালন করবেন কৃষকরা। এই অবরোধ বেলা ১১টা থেকে বিকাল ৪টা পর্যন্ত চলবে বলে এক বিবৃতিতে জানিয়েছে সংযুক্ত কিষান মোর্চা।

- Advertisement -spot_img
- Advertisement -spot_imgspot_img
- Advertisement -spot_img
- Advertisement -spot_img

Latest news

- Advertisement -spot_img
- Advertisement -
- Advertisement -spot_img
- Advertisement -spot_img

Related news

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.