19 C
Kolkata
19 C
Kolkata
সোমবার, নভেম্বর 29, 2021

2022 durga puja : আসছে বছর আবার হবে । পরের বছর দুর্গাপুজো কবে?

আজ বিজয়া দশমী। ঢাকের বাদ্যি ফিকে হয়ে এসেছে। আর কিছুক্ষণের মধ্যেই সিঁদুরে রাঙা হবে দেবী দুর্গার মুখ। ঠাকুর জলে পড়তেই শুরু হবে পরের বছরের কাউন্টডাউন। জেনে নিন পরের বছর পুজো কবে…

বাংলায় পাঁচ দিন ব্যাপী পুজো শেষ হয় আজকের দিনে। দেশের বেশিরভাগ রাজ্যে এদিন রাবণের কুশপুতুল পুড়িয়ে উৎসব উদযাপিত হয়। আতসবাজির রোশনাই সব মলিনতা দূরে সরিয়ে দেয়। রামলীলা হয় দেশের বহু স্থানে। এদিকে ঘরের মেয়ে উমাকে বিদায় জানিয়ে মন ভারাক্রান্ত হয় বঙ্গবাসীর। তবে কান্নায় নয়, হাসিমুখেই বিদায় জানানো হয় দেবী দুর্গাকে।

‘ঠাকুর থাকবে কতক্ষণ? ঠাকুর যাবে বিসর্জন!’ ঢাকের তালে বিদায়ের সুর। পুজোর চারদিনের আনন্দ শেষে আজ দশমী। উৎসবের ইতি। মন খারাপের শুরু। বাতাসে বিষাদের সুর। তিথি অনুযায়ী, এদিন সকাল ইতিমধ্যেই বনেদি বাড়়ি ও বহু বারোয়ারি পুজো মণ্ডপে দশমী পুজো হয়ে গিয়েছে। প্রতিমা বিসর্জনের কন্যাসম দেবী উমাকে বরণ করে, মিষ্টি মুখ করিয়ে চলছে সিঁদুর খেলা।সিদুঁর খেলার পাশাপাশি চলছে ধুনুচি নাচও। এছাড়া বিজয়া উপলক্ষে বিভিন্ন নাম করা মিষ্টির দোকানের সামনেও ভিড় নজরকাড়া।

বিসর্জনের পরেই যে ফের কাউন্টডাউন শুরু। কিন্তু, পরের বছর পুজো কবে? আগামী বছর ২৫ সেপ্টেম্বর মহালয়া তিথি। অর্থাৎ ওইদিনই বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের কণ্ঠস্বরের মাধ্যমেই আবারও উৎসবের সূচনা হবে। ২০২২ সালের দুর্গাপুজো শুরু হবে ১ অক্টোবর (শনিবার) থেকে। ওইদিনই দেবীর বোধন।

১ অক্টোবর শনিবার – ষষ্ঠী
২ অক্টোবর রবিবার – মহাসপ্তমী
৩ অক্টোবর সোমবার – মহাষ্টমী
৪ অক্টোবর মঙ্গলবার – মহানবমী
৫ অক্টোবর বুধবার – বিজয়া দশমী।

 

- Advertisement -spot_img

Latest news

- Advertisement -spot_img

Related news

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

%d bloggers like this: