26 C
Kolkata
26 C
Kolkata
বুধবার, সেপ্টেম্বর 29, 2021

ভুট্টার এই ৫টা উপকারিতা জেনে নিন।

ভুট্টার উপকারিতা

 

1।গর্ভাবস্থার জন্য অত্যাবশ্যকীয়

গর্ভাবস্থা একজন মহিলার জন্য কঠিন একটা সময়। এই সময় কোষ্ঠকাঠিন্য হলে মহিলাদের অনেক কষ্ট হয়। ফলিক এসিডের চমৎকার উৎস বেবিকর্ণ এটি কোষ্ঠকাঠিন্য দূর করতে অনেক সাহায্য করে, এবং শিশুর ওজন বৃদ্ধিতেও সাহায্য করে। গর্ভাবস্থায় খুবই সাধারণ একটি অভিযোগ হচ্ছে কোষ্ঠকাঠিন্য। তাই গর্ভবতী মহিলাদের খাদ্যতালিকায় বেবিকর্ণ যুক্ত করাটা জরুরী।

2।পরিপাকের উন্নতি ঘটায়

পরিপাকের উন্নতিতে ভুট্টার তুলনা বলে শেষ করা যাবে না। উচ্চমাত্রার ফাইবার থাকে বলে ভুট্টা খেলে কোষ্ঠকাঠিন্য দূর হয়। ডায়েটিশিয়ান ডা. আস্থা শর্মা বলেন, একটি গবেষণায় কোলন ক্যান্সারের রোগীদের ভুট্টা খাওয়ার পরামর্শ দেয়া হয়েছে।

3।হাইপারটেনশন কমায়

ভুট্টা খেলে হাইপারটেনশন কমে। কারন ভুট্টার মধ্যে ফেনল উপস্থিত থাকে। ফলে ফেনলের উপস্থিতির জন্য ভুট্টা খেলে উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণে থাকে।

4।অ্যানেমিয়া প্রতিরোধ করে

বেবি কর্ণে ভালো পরিমাণে আয়রন থাকে। তাই ভুট্টা খেলে আয়রনের ঘাটতি পূরণ হয় এবং রক্তস্বল্পতা বা অ্যানেমিয়া প্রতিরোধ করে।

5।ক্যান্সারের ঝুঁকি কমায়

ভুট্টা অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ। তাই ক্যান্সার সৃষ্টিকারী ফ্রি র‍্যাডিকেল এর বিরুদ্ধে যুদ্ধ করতে পারে এবং ক্যান্সারের ঝুঁকি কমায়।

6।দৃষ্টিশক্তির উন্নতি ঘটায়

ভুট্টার মধ্যে প্রচুর পরিমাণে ভিটামিন এ থাকে। আর ভিটামিন এ এর ভালো উৎস হওয়ায় ভুট্টা দৃষ্টিশক্তির উন্নতিতে সাহায্য করে।

7।ত্বকের যত্নে

ভুট্টা অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ হওয়ায় ত্বককে দীর্ঘদিন যাবৎ সতেজ থাকতে সাহায্য করে। ভুট্টা খাওয়ার পাশাপাশি ভুট্টার তেল ব্যবহার ও উপকারি কারণ এতে লিনোলেইক এসিড থাকে। ভুট্টার মাড় ত্বকের চুলকানি ও র‍্যাশ প্রশমিত হতে সাহায্য করে।

- Advertisement -spot_img

Latest news

- Advertisement -
- Advertisement -
- Advertisement -spot_img

Related news

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

%d bloggers like this: