27 C
Kolkata
27 C
Kolkata
বুধবার, সেপ্টেম্বর 22, 2021

বিড়িয়ানি ভালোবাসেন নিশ্চয়ই , জেনে নিন এই প্রসিদ্ধ ৯ টি বিড়িয়ানির খবর

কলকাতা মিডিয়া ওয়েব ডেস্কঃ

বিড়িয়ানির নাম শুনলেই জিভে জল আসে না ,এমন লোক খুজেঁ পাওয়া মুশকিল । চপচপে খাঁটি ঘী এ মাখামাখি সাদা আর হলুদ চালের সহাবস্থানে সগৌরবে উকি মারে রেওয়াজি খাসি । মুখে পড়ার সঙ্গে সঙ্গে গলে যায় ।প্রতিটি গ্রাস আচ্ছন্ন করে রাখে মিঠে আতরের মিষ্টি সুবাস । থালার একপাশে একটা সেদ্ধ ডিম এবং আলু ।

১) হায়দরাবাদি বিড়িয়ানি

বিড়িয়ানি ভক্ত রা এটির নাম সবার আগে ই স্মরণ করেন‌। সব থেকে বিখ্যাত বললেও অত্যুক্তি হয় না । হায়দরাবাদি বিরিয়ানি সব থেকে মশলাদার বিড়িয়ানি । যারা প্যারাডাইস এর বিড়িয়ানি একবার খেয়েছেন তারা এর স্বাদ ভালোই জানেন ।

২) ডিনডিগুল বিড়িয়ানি

তামিলনাড়ুর স্পেশাল বিড়িয়ানি । এর বিশেষত্ব হল এর চালে ।এই বিড়িয়ানিতে জিরা সাম্বা চাল ব্যবহার করা হয় যা একটি বিশেষ ফ্লেভার এনে দেয় । মশলা বলতে প্রচুর গোলমরিচের গুঁড়ো ও মাংসের ছোট ছোট টুকরো দেওয়া হয় ।

৩) আম্বুর বিড়িয়ানি

তামিলনাড়ুর আম্বুরে এল প্রচলন হয়েছিলো বলে এমন নামকরণ । এই বিড়িয়ানি মূলত চার রকমের হয় , চিকেন ,মাটন ,বিফ ও চিংড়ি মাছের । এই বিড়িয়ানিতে বেশ খানিকটা দই ব্যবহার করা হয় । এর স্বাদ ও একটু ভিন্ন । পেয়াজের রায়তা ও বেগুনের ঝোল দিয়ে পরিবেশন করা হয় ।


৪) ভাটকলি বিড়িয়ানি
কর্ণাটকের উপকূল অন্চলে ভাটকল মুসলিম সম্প্রদায় এই বিশেষ রকমের বিড়িয়ানি বানানো শুরু করে ।মশলা খুবই কম ব্যবহার করা হয় এতে । মূলত পেয়াজ ও কাঁচা লঙ্কা নির্ভর রান্না । তবে খুবই সুস্বাদু ।

৫) লখনোই বিড়িয়ানি

এই বিড়িয়ানি র সাথে হায়দরাবাদি বিরিয়ানি র খুব টক্কর চলে ।এই বিড়িয়ানিতে চাল ও মাংস আলাদা করে রান্না করার পর স্তরে স্তরে ভাগ করে দমে বসানো হয় । এতেও মশলা খুব কম ব্যবহৃত হয় ।

৬) কলকাতা বিড়িয়ানি

লখনোই নবাবী স্টাইলের বিড়িয়ানির আদলে কলকাতার বিড়িয়ানি তৈরি করা হয় ।এই বিড়িয়ানিতে ক্যাওড়ার জল এবং আলুবোখরা ভেজানো জল ব্যবহৃত হয় । সঙ্গে থাকে আলু ও সেদ্ধ ডিম ।

৭) মালাবার বিড়িয়ানি

কেরলের কোঝিকোড় ,তালাসেরি অন্চলে জনপ্রিয় এই বিড়িয়ানি । এর বিশেষত্ব এর চালে । বেশ মশলাদার হওয়ার সঙ্গে সঙ্গে এরমধ্যে কাজু কিসমিস ব্যবহার করা হয় ।পরিবেশনের সময়ে ঝোল দিয়ে পরিবেশিত হয় এটি ।

৮) সিন্ধি বিড়িয়ানি

পাকিস্তানের সিন্ধ প্রদেশে এর উৎপত্তি ,তাই এরকম নাম । এটিও বেশ মশলাদার হয় ।এতে ক্যাওয়ার জল ও মিষ্টি আতর ব্যবহার করা হয় । সঙ্গে আলু ও গোটা আলুবোখরা ও থাকে ।

৯) বম্বে বিড়িয়ানি

নাম শুনেই বোঝা যাচ্ছে কোথাকার বিড়িয়ানি এটা । এই বিড়িয়ানি ও দমে রান্না করা হয় । চাল অর্ধেক সিদ্ধ করে এবং মাংস ও পুরোটা রান্না না করে একসঙ্গে দমে বসানো হয় ।

- Advertisement -spot_img

Latest news

- Advertisement -
- Advertisement -
- Advertisement -spot_img

Related news

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

%d bloggers like this: