24 C
Kolkata
24 C
Kolkata
মঙ্গলবার, মে 11, 2021

এপ্রিলে নয়, মে- জুনে আসতে চলেছে ঘূর্ণিঝড় তাউটে।

ভারত মহাসাগর  অঞ্চলে ঘূর্ণিঝড়ের মরশুম শুরু হয়ে গিয়েছে। তবে স্বস্তির কথা এই যে এবার ঘূর্ণিঝড়ের আভাস নেই আগামী একমাসের মধ্যে।

আবহবিদরা জানিয়েছেন, এপ্রিলে ভারত মহাসাগরীয় ক্ষেত্রে বঙ্গোপাসাগর বা আরব সাগরে ঘূর্ণিঝড়  আসার সম্ভাবনা একেবারে ক্ষীণ। ফলত প্রাক-বর্ষার মরশুমে ঘূর্ণিঝড় থেকে সাময়িক রেহাই মিলবে এবার।

২০২০ তে  আম্পান তাণ্ডবলীলা চালিয়ে গিয়েছে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপকূলে। এবছর মে-জুন মাসে ধেয়ে আসতে পারে ঘূর্ণিঝড় বা কোনও সুপার সাইক্লোন তাউটে। এই ঝড়ের নাম দিয়েছে মায়ানমার।

সাধারনত ১৩টি দেশ ১৩টি করে নাম দিয়ে তালিকা করেছে।
সেইমতো ১৩টি দেশ ১৩টি করে নাম দিয়ে ১৬৯টি নামের তালিকা ঠিক করেছে। সেই হিসেবেই পর্যায়ক্রমে নাম পেয়ে আসছে ঘূর্ণিঝড় গুলো।

পর্যায়ক্রমে ১৩টি দেশকে সাজানো হয়েছে। বাংলাদেশ থেকে শুরু করে ভারত, ইরান, মালদ্বীপ, মায়ানমার, ওমান, পাকিস্তান, কাতার, সৌদি আরব, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, আরব আমিরশাহী ও ইয়েমেন।

এই দেশগুলি থেকে ১৩টি করে নাম নেওয়া হয়েছে, তা পর্যায়ক্রমে সাজানো হয়েছে। সেই পর্যায়ক্রমিক নিসর্গ, গতি, নিভার ও বুরেভি ২০২০ সালেই বয়ে গিয়েছে

১৩টি দেশের দেওয়া প্রথম নামের মধ্যে পর্যায়ক্রমে- তাউটে, যান, গুলাব, শাহীন, জওয়াদ, অশনি, সিতরং, ম্যানডৌস এবং মোচা নামক ঝড় আগামী দিনে বয়ে আসতে পারে।

আবহবিদরা জানিয়েছেন,  মে-জুন মাসে এবছরের প্রথম ঘূর্ণিঝড় ‘তাউটে‘ ধেয়ে আসতে পারে।  তারপরের দুটি ঝড় যানগুলাবের নামকরণ যথাক্রমে ওমান ও পাকিস্তানের করা।

- Advertisement -spot_img
- Advertisement -spot_imgspot_img
- Advertisement -spot_img
- Advertisement -spot_img

Latest news

- Advertisement -spot_img
- Advertisement -
- Advertisement -spot_img
- Advertisement -spot_img

Related news

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.