27 C
Kolkata
27 C
Kolkata
সোমবার, সেপ্টেম্বর 20, 2021

Digha: দিঘায় বন্ধ সমুদ্র স্নান! উত্তাল সমুদ্র, উপকূল থেকে ৭০ কিলোমিটার গভীরে বিপন্ন দুর্ঘটনা এড়াতে পদক্ষেপ প্রশাসনের,


ফের প্রবল জলোচ্ছ্বাসের সাক্ষী থাকল দিঘা। রবিবার দুপুরের পর থেকেই প্রবল জলোচ্ছ্বাস শুরু হয় দিঘা সমুদ্রে। গার্ডওয়াল টপকে জল চলে আসে সৈকত সরণীতে। তবে সমুদ্রে নামার ব্যাপারে প্রশাসনের সজাগ দৃষ্টি থাকায় কোনও দুর্ঘটনা ঘটেনি। শনিবার থেকেই পর্যটকদের সমুদ্রে নামার ব্যাপারে কড়াকড়ি রয়েছে।

প্রশাসন সূত্রে খবর, পশ্চিমবঙ্গ ও ওড়িশা উপকূল বরাবর বঙ্গোপসাগরের উপর ফের একটি নিম্নচাপের সৃষ্টি হয়েছে। তার জেরেই উত্তাল হয়ে উঠেছে দিঘা সমুদ্র। কৌশিকী অমাবস্যার দিনের মতোই এদিন দুপুর সাড়ে ১২টার পর থেকে প্রবল বৃষ্টির সঙ্গে জলোচ্ছ্বাস শুরু হয় সমুদ্রে। এক-একটি ঢেউয়ের উচ্চতা ৫-৭ ফুট পর্যন্ত উঠেছে। ফলে সমুদ্রের জল গার্ডওয়াল টপকে ঢুকে পড়ে সৈকত সরণীতে। জলমগ্ন হয়ে পড়ে সমুদ্রতট সংলগ্ন দোকানগুলি। দিঘা মোহনার বাজারেও জল ঢুকেছে।

খারাপ আবহাওয়ার মধ্যেও ১১ বিপন্ন মত্সজীবীকে উদ্ধার করল উপকূলরক্ষী বাহিনী। যান্ত্রিক ত্রুটির কারণে মত্সজীবীদের একটি ট্রলার মাঝসমুদ্রে বিকল হয়ে যায়। সেটিতেই আটকে ছিলেন ওইসব মত্সজীবী।

হলদিয়া কোস্টগার্ড সূত্রে খবর, দীঘা উপকূল থেকে ৭০ কিলোমিটার গভীর সমুদ্রে ট্রলারটি বিকল হয়ে যায়। ফলে সেটি দিশাহীনভাবে ভাসতে থাকে মাঝ সমুদ্রে। মত্স দফতরের আধিকারিকরা খবর পান ট্রালারটি বিকল হয়ে দাঁড়িয়ে রয়েছে। সঙ্গে সঙ্গেই ওয়্য়ারলেসের মাধ্যমে খবর দেওয়া হয় হলদিয়া কোস্ট গার্ডকে।

বঙ্গোপসাগরে নতুন করে আরেকটি নিম্নচাপ ঘনীভূত হওয়ার পর থেকেই সমুদ্র উপকূলবর্তী পূর্ব মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা জেলায় শনিবার থেকে অতি ভারী বর্ষণের পূর্বাভাস জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর। দিঘা, মন্দারমনি, তাজপুর, শঙ্করপুর সহ সমুদ্র উপকূলবর্তী এলাকাগুলিতে কমলা সতর্কতা জারি করা হয়েছে। তার ফলে শনিবার থেকেই সমুদ্রে নামায় নিষেধাজ্ঞা জারি করে দিঘা প্রশাসন। সমুদ্রে না নামার ব্যাপারে প্রশাসনের তরফে মাইকিং করে প্রচারও চালানো হয়েছে।

- Advertisement -spot_img

Latest news

- Advertisement -
- Advertisement -
- Advertisement -spot_img

Related news

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

%d bloggers like this: