31 C
Kolkata
31 C
Kolkata
শুক্রবার, মে 14, 2021

খুব সহজেই ব্ল্যাকহেডস থেকে মুক্তির উপায়

 

নাকের দুপাশে, থুতনিতে এবং কপালে ব্ল্যাকহেডস এর জন্য কালচে হয়ে আছে !তাহলে এক্ষুনি ব্যাবস্থা নিন । পরে এগুলো শক্ত হয়ে ত্বকের ছিদ্রপথ বন্ধ করে দেয়। ব্ল্যাক হেডস দূর করার জন্য নিয়মিত ফেসিয়াল করা যথেষ্ট খরচসাপেক্ষ। তাই আপনার জন্য রইলো ঘরোয়া সমাধান  ।

১। একটা ছোটো বাটিতে নারকেল তেল গরম করে নিন। তেল ঠান্ডা হয়ে গেলে দুই চামচ লেবুর রস মিশিয়ে নিন ।এরপর পুরো মুখে, বিশেষ করে ব্ল্যাকহেডস এরিয়ায় ভালো করে লাগান। ১৫ মিনিট পর ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন।

২। দইয়ের সঙ্গে কফি মিশিয়ে হালকা করে ৫ মিনিট মুখে স্ক্রাব করুন। দইয়ের বদলে মধুও ব্যবহার করতে পারেন। ১০ মিনিট অপেক্ষা করার পর মুখ ধুয়ে ফেলতে হবে।সপ্তাহে দু’বার এই মিশ্রণটি ব্যবহার করতে পারেন।

৩। একটা কলা ভালো করে পেস্ট নিন।এর মধ্যে ১ চামচ ওটসের গুঁড়ো আর ১ চামচ মধু মিশিয়ে নিন এরপর মুখে হালকা করে স্ক্র্যাবিং করুন ১০ মিনিট। উষ্ণ গরম জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। ওটস মুখের মৃত কোষ দূর করতে সাহায্য করে।

৪। দারচিনি পাউডার এর সাথে  মধু ও লেবুর রস দিয়ে মিশ্রণ তৈরী করে নিন । এরপর  ভালো করে লাগিয়ে নিন মুখে। ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন।

৫। বেকিং সোডার সঙ্গে জল মিশিয়ে মিশ্রণ তৈরি করে নিন। এবার ব্ল্যাকহেডসের ওপর মিশ্রণটি লাগিয়ে নিন।মিশ্রণটি মুখে শুকিয়ে যাওয়ার পর হালকা করে ৫ মিনিট মতো ম্যাসাজ করুন । এরপর জল দিয়ে ধুয়ে নিন।সপ্তাহে ২-৩ বার ব্যবহার করুন ।

৬। নিম পাতা ফুটিয়ে, উষ্ণ অবস্থায় সেই জল তুলো বা সুতির কাপড় দিয়ে মুখ পরিষ্কার করে নিন ।এতে ত্বকের ছিদ্রগুলি ভালোভাবে উন্মুক্ত হবে এবং সহজেই ব্ল্যাকহেডসগুলি উঠে আসবে ।

- Advertisement -spot_img
- Advertisement -spot_imgspot_img
- Advertisement -spot_img
- Advertisement -spot_img

Latest news

- Advertisement -spot_img
- Advertisement -
- Advertisement -spot_img
- Advertisement -spot_img

Related news

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.