27 C
Kolkata
27 C
Kolkata
বুধবার, সেপ্টেম্বর 22, 2021

ঘরের কাছেই আছে হ্যালিডে দ্বীপে , উইকেন্ডে ঘুরে আসতে পারেন কম খরচে

কলকাতা মিডিয়া ওয়েব ডেস্কঃ

করোনা পরিস্থিতি বর্তমানে একটু স্বাভাবিক হওয়ায় অনেকেরই মনটা উড়ু উড়ু করতেই পারে । আর তাতেই বাক্স প্যাঁটরা গুছিয়ে নিরিবিলিতে সময় কাটাতে অনেক দূরে যাওয়ার প্রয়োজন নেই ।বঙ্গোপসাগরের কাছে মাতলা নদীর মুখে দাঁড়িয়ে থাকা হ্যালিডে দ্বীপ ঘরের কাছেই সৌন্দর্য উপভোগ করার এক দারুণ জায়গা ।এখানে বন্যপ্রাণ ই পর্যটকদের মূল আকর্ষণ ।

সুন্দরবনের বিখ্যাত তিনটি অভয়ারণ্যের মধ্যে এই দ্বীপ অন্যতম । করোনা ভাইরাসের প্রভাব কম হতেই পর্যটকদের আনাগোনা ফের বাড়বে বলেই আশা করা যায় । এখানে নিরিবিলিতে বাঘ ,হরিণ, কুমীর ও পাখি দেখার মজাই আলাদা । দক্ষিণ ২৪ পরগনা জেলায় অবস্থিত হ্যালিডে দ্বীপ বন্যপ্রাণ অভয়ারণ্য ।বঙ্গোপসাগরের গা ঘেঁষা মাতলা নদীর বাঁকে দাঁড়িয়ে থাকা ম্যানগ্রোভ অরণ্যের দ্বীপটি প্রায় ৬ বর্গ কিলোমিটার বিস্তৃত । ১৯৭৬ সালে হ্যালিডে দ্বীপ টি অভয়ারণ্য হিসেবে স্বীকৃতি পায় ।পশ্চিমবঙ্গ সরকারের তরফে জঙ্গলকে আরও ঢেলে সাজানোর পরিকল্পনা নেওয়া হয়েছে ।

শিয়ালদা থেকে ক্যানিং গিয়ে সেখান থেকে হ্যালিডে দ্বীপ পৌঁছনোর বাস ও প্রাইভেট গাড়ি পাওয়া যায় । অনেকে আবার কলকাতা থেকে গাড়ি করেই এই অভয়ারণ্যে পৌঁছে যান । অনেকে আবার বাসেই রওনা দেন ।হ্যালিডে দ্বীপ বন্যপ্রাণ অভয়ারণ্যের অবিচ্ছেদ্য অঙ্গ বুড়িরদাবরি ওয়াচ টাওয়ারে বসে সময় টেরই পাওয়া যায় না ।ম্যানগ্রোভ অরণ্যের মাঝখানের নিরিবিলি পথে যেতে গা ছমছম করে উঠতে পারে ।তবে ওয়াচ টাওয়ার থেকে হরিণ , বন্য শূকর ও কুমীর দেখাটা দারুণ ব্যাপার । কখনও মাতলা নদীতে নেমে স্নান ও জলপান করতে দেখা যায় রয়্যাল বেঙ্গল টাইগার কে ।অনেকে আবার মাতলায় নৌকাবিহারে বেরিয়ে বাংলার বাঘেরও দেখা পেয়ে যান । শীতে এই দ্বীপে ভিড় করে পরিযায়ী পাখিরা । দু- একদিনের ছুটিতে হ্যালিডে দ্বীপে সময় কাটাতে মন্দ লাগবেনা ।

- Advertisement -spot_img

Latest news

- Advertisement -
- Advertisement -
- Advertisement -spot_img

Related news

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

%d bloggers like this: