27 C
Kolkata
27 C
Kolkata
বুধবার, সেপ্টেম্বর 22, 2021

হিমাচল প্রদেশের এই ছোট্ট গ্রামে ছুটি কাটাতে যেতেই পারেন , ফিরবেন অনেক ভালোলাগা নিয়ে

কলকাতা মিডিয়া ওয়েব ডেস্কঃ

ভিড় কোলাহল থেকে অনেক দূরে প্রকৃতির কাছাকাছি ছুটি কাটাতে অনেকেই পছন্দ করে ।হিমাচল প্রদেশের মানালি , সিমলা , চাম্বা এই সব জায়গাগুলিতে তো সবাই বেড়াতে যায় । কিন্তু আজ চলুন একেবারে আন্যরকম একটি জায়গায় ঘুরে আসি ।হিমাচল প্রদেশের একটি গ্রাম হল জিভি । পাহাঢ়ড়ের মাঝখানে চারিদিক পাইন ও দেবদারু গাছে ঘেরা এই জিভি ।

গ্রেট হিমালয় জাতীয় উদ্যান থেকে মাত্র কয়েক কিলোমিটার দূরে অবস্থিত এই জিভি ।এর আশেপাশে রয়েছে অনেক দেখার জায়গা । এই জিভির মধ্যে জলপ্রপাত , লেক থেকে শুরু করে অনেক কিছুই রয়েছে। জিভির একটা পর্যটন কেন্দ্র হল চেহনি কোঠি ।এই চেহনি কোঠি চেহনি গ্রামে অবস্থিত ।চেহনি হল একটি পাঁচ তলা মন্দির যা পাথর ও কাঠ দিয়ে তৈরি ।এটি দেখার মতো কারণ এটিতে কিছু দুর্দান্ত কারিগরি রয়েছে ।ভূমিকম্পেও এই মন্দির কোনও ভাবে ক্ষতিগ্রস্ত হয়নি । হিমাচলের স্থাপত্যের নিদর্শন পাওয়া যায় এই চেহনিতে ।

জিভি থেকে আপনি বিখ্যাত জালোরি পাসের দিকে যেতে পারেন ।মাত্র ১৪ কিলোমিটার দূরে অবস্থিত জালোরি পাস ।এটি আপনার জীবনের সেরা স্মৃতি হয়ে থাকবে । প্রায় ৩০৪০ কিলোমিটার উচচতায় অবস্থিত সেরোলসার হৃদ । যা জিভি থেকে কয়েক ঘন্টার পথ ।জালোরি পাস থেকে মাত্র ৫ কিলোমিটার গেলেই এই হৃদ । জিভির জঙ্গলে হাঁটতে হাঁটতে হঠাৎই শুনতে পাবেন জলের শব্দ ।এটা হল জিভির জলপ্রপাত । পাইন ও দেবদারু গাছের ছায়ায় ঘন জঙ্গলের মধ্যে রয়েছে এই ঝর্ণা । অত্যন্ত শান্ত ও শীতল এই জায়গাটি ।জিভিকে ভালোকরে জানতে চাইলে আপনি গ্রমের মধ্যেও ঘুরে বেড়াতে পারেন ।গ্রামের মানুষদের দৈনন্দিন জীবন যাত্রা এবং গ্রামের প্রাকৃতিক দৃশ্য আপনার মন কাড়বেই ।

- Advertisement -spot_img

Latest news

- Advertisement -
- Advertisement -
- Advertisement -spot_img

Related news

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

%d bloggers like this: