27 C
Kolkata
27 C
Kolkata
মঙ্গলবার, সেপ্টেম্বর 21, 2021

Kaushiki Amavasya 2021 : আজ কৌশিকী অমাবস্যা, জেনে নিন কি করবেন এই দিন | দর্শনার্থীদের জন্য় বন্ধ থাকলেও মহাযজ্ঞের প্রস্তুতি তারাপীঠে

আজ কৌশিকী অমাবস্যা। তারাপীঠে তারা মায়ের বিশেষ পূজার আয়োজন করা হয়েছে। কথিত আছে, এই দিনই তপস্যায় সিদ্ধিলাভ করেন সাধক বামাখ্যাপা। তারাপীঠ শ্মশানের শ্বেত শিমূলতলায় সাধনা করেছিলেন তিনি। ভক্তকে দেখা দেন মা তারা। সেই থেকে পালিত হয় কৌশিকী অমাবস্যা। এদিন মায়ের শিলামূর্তিকে স্নান করানোর পর পরানো হয় রাজবেশ। মঙ্গল আরতির পর পাঁচরকম ফল, পাঁচরকম মিষ্টি, ক্ষীর দিয়ে দেওয়া হয় শীতল ভোগ।

কৌশিকী অমাবস্যা উপলক্ষে তারাপীঠে পুণ্যার্থীদের ভিড় উপছে পড়ে। দূর দূরান্ত থেকে আসেন সাধু-সন্ন্যাসীরা। তবে করোনা আবহে দু’বছর ধরে পরিচিত ভিড় উধাও। করোনা আবহে এবারও তারাপীঠে ভক্তদের প্রবেশ নিষেধ। মন্দিরে ঢোকার মুখে রয়েছে পুলিশের ব্যারিকেড। আজ রাতে মন্দিরে মহাযজ্ঞের আয়োজন করা হয়েছে। সেবায়েতরা এতে অংশ নেবেন।

উল্লেখ্য, করোনা আবহে গত বছরের মতো এবছরও  কৌশিকী অমাবস্যার দিন মন্দির বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। টানা ৬ দিন বন্ধ থাকছে তারাপীঠ মন্দির। গত ১৭ অগাস্ট, প্রশাসনের সঙ্গে মন্দির কমিটির বৈঠকের পর সিদ্ধান্ত নেওয়া হয় যে, কোভিডের কারণে গত বছরের মতো এবছরও কৌশিকী আমাবস্যায় বন্ধ থাকবে তারাপীঠ মন্দির।

দেবী কৌশিকি কে 
কালী- দশমহাবিদ্যার মধ্যে প্রথম মহাবিদ্যা-শক্তি উপাসকরা যাকে আদ্যাশক্তি বলে উপাসনা করেন। কালীর চার হাত, দুই দক্ষিণ হাতে খট্বাঙ্গ ও চন্দ্রহাস আর দুই বাম হাতে চর্ম ও পাশ। গলায় নরমুন্ডু, দেহ ব্যাঘ্রচর্মে আবৃত। দীর্ঘদম্ভী, রক্তচক্ষু, বিস্তৃত মুখ ও স্থুল কর্ণ। কালীর বাহন মস্তক বিহীন শব (কবন্ধ)।
দেবাসুরের যুদ্ধে বিশেষত শুম্ভ-নিশুম্ভের সাথে যুদ্ধে দেবতারা পরাজিত হয়ে স্বর্গ থেকে বিতাড়িত হয়। তারপর দেবী আদ্যাশক্তি ভগবতীর স্তব করতে থাকেন। তখন দেবীর শরীরকোষ থেকে আর এক দেবী আবির্ভুত হন। সেই দেবী কৌশিকি নামে পরিচিত। দেবী কৌশিকির আবির্ভাবের পর দেবী ভগবতী কৃষ্ণবর্ণ ধারণ করেন এবং দেবী কালিকা বা কালী নামে পরিচয় লাভ করেন।
ভাদ্র মাসের এই কৌশিকি অমাবস্যা তিথি যে সকল মানুষেরা ধর্ম, তন্ত্র, মন্ত্র, সাধনা এবং ঈশ্বর বিশ্বাসী তাদের কাছে বিশেষ করে গুরুত্বপূর্ণ। কৌশিকি অমাবস্যার সাথে তারাপীঠের অঙ্গাঅঙ্গি সম্পর্ক।
কৌশিকী অমাবস্যা নিয়ে নানান পৌরাণিক কাহিনী রয়েছে, যেসকল পৌরাণিক কাহিনীতে উঠে আসে পরাক্রমশালী অসুর শম্ভু নিশুম্ভকে হ’ত্যা করার কাহিনী। এছাড়াও এই তিথিকে কেন্দ্র করে উঠে আসে তারা মায়ের একনিষ্ঠ সাধক বামাক্ষ্যাপার কাহিনী। আর এই তিথি কেবলমাত্র হিন্দুশাস্ত্রে নয়, বৌদ্ধ শাস্ত্রেও বিশেষ গুরুত্বপূর্ণ।
কীভাবে করবেন পুজো
কৌশিকী অমাবস্যার দেবী কালীর বিশেষ পুজো করা হয়। এই বিশেষ দিনটিতে অনেকেই বাড়িতে কালীপুজো করেন। তবে উপাচারে কোনও ত্রুটি করা যাবে না। কারণ এই পুজোপ আয়োজনে সামান্য ত্রুটি হলেই নাকি মা কালী রুষ্ট হন। বাড়িতে যদি কেউ পুজো করতে চান তাহলে সারা দিন-রাত একটা ঘিয়ের প্রদীপ ঠাকুরের আসনের সামনে জ্বালিয়ে রাখুন। সেটা যেন কিছুতেই নিভে না যায়। খুব বেশি আয়োজন লাগে না পুজোয়। সামান্য আতপ চাল, একটা নারকেল, ১০৮ টি জবা ফুলের মালা এবং ঘি দিয়ে পুজো দিতে হয়।
কীভাবে পুজো করলে মিলবে ফল
কৌশিকী অমাবস্যার দিন বাড়িতে কালীপুজো করলে বাড়ির ছাদে একটি কালো পাঁচ-মুখী প্রদীপ জ্বেলে রাখলে অপূর্ণ ইচ্ছে পূর্ণ হয়। এছাড়াও বলা হয়ে থাকে সন্ধের পর বট গাছের গোড়ায় তিন বার কালো তিল রাখলেও অপূর্ণ ইচ্ছা পূরণ হয়। সারাদিন উপোস করে পরের দিন ব্রাহ্মণ ভোজন করালেও ভাল ফল মেলে। কৌশিকী অমাবস্যার দিল কোনও কালী মন্দিরে খাঁড়া দান করলেও তার সুফল মেলে।
- Advertisement -spot_img

Latest news

- Advertisement -
- Advertisement -
- Advertisement -spot_img

Related news

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

%d bloggers like this: