28 C
Kolkata
28 C
Kolkata
মঙ্গলবার, জুলাই 27, 2021

কি কি জিনিস মেনে চললে বারবার ব্যবহারের পরেও আপনার পছন্দের জিন্স-টি থাকবে একেবারে নতুনের মত।

নারী বা পুরুষ যাই বলুন না কেন জিন্সের জনপ্রিয়তা সর্বত্রই। আজকাল জিন্স হয়ে গেছে দৈনন্দিন পোশাকের প্রধান চাহিদা বা ট্রেন্ড। ফ্যশনিস্তা হোক বা পোশাক-আশাক নিয়ে মাথা না ঘামানো মানুষের ওয়ার্ড্রোবে ডেনিম থাকবে না এমন পুরুষ বা মহিলার সংখ্যা খুবই কম। প্রচলিত একটি ধারণা আছে, জিন্স শ্রমিকদের প্যান্ট, একসময় খনিতে কাজ করতে আসা মানুষদের প্রতিদিন পরনের সুবিধের জন্য এই ধরনের প্যান্ট বাজারজাত করা হয়। এমনকি দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ে আমেরিকান সেনাদের পোশাক তৈরিতে ব্যবহার শুরু হয় ডেনিমের। আজও মূলত প্রতিদিনের পোশাক হিসেবেই ডেনিম বা জিন্স কে আমরা ব্যবহার করে থাকি। তাই এর জৌলুস সহজেই হারায়। তবে কিছু কিছু জিনিস মেনে চললে বারবার ব্যবহারের পরেও ডেনিম বা আপনার পছন্দের জিন্স-টি থাকবে একেবারে নতুনের মত।

* বারবার ওয়াস এড়াতে স্পট ক্লিনিং এ জোর দিন। যে অংশে কোন দাগ লেগেছে সেটা সাবান ও ব্রাশ দিয়ে ধুয়ে ফেলুন।

* দীর্ঘদিন জিন্স বা ডেনিম এর রং উজ্জ্বল রাখতে চাই আমরা সবাই। এক কাপ ভিনিগারে চারভাগের একভাগ লবণ মিশিয়ে নিন ঠান্ডা জলে মিনিট পনেরো কুড়ি ভিজিয়ে রাখুন এরপর নরমাল জলে ভিজিয়ে তুলে নিয়ে শুকোতে দিন।

* জিন্স ধোয়ার পর অনেকটা ফ্যাকাশে হয়ে যায়। ধোয়ার আগে জিন্স উল্টিয়ে নিন এবং রোদে দেবার সময় উল্টো অবস্থাতেই রোদে শুকোতে দিন এতে জিন্সের রঙ বজায় থাকবে বহুদিন।

* জিন্স খুব বেশি কাঁচা ভালো নয় দশ বার পড়ে একবার কাচবেন কোভিড পরিস্থিতিতে স্যানিটাইজার স্প্রে করে রোদে মেলে রাখুন কয়েকদিন বাদে জিন্স রিপিট করুন।

* জিন্স রোল করে আলমারিতে রাখতে পারেন এতে ভাঁজ পড়বে না আবার জায়গাও বাঁচবে।

* আপনার ডেনিমে যদি তেলের দাগ লেগে যায় তাহলে দাগের ওপর বেবি পাউডার দিয়ে সারা রাত রেখে দিন।পাউডারের উপাদান তেল-চর্বির দাগ শোষণ করে নেবে।

* ধোয়ার পরও যদি জিন্সে দুর্গন্ধ দূর না হয় সে ক্ষেত্রে প্লাস্টিকের জিপলক ব্যাগে ভরে ডিপ ফ্রিজে রাখুন কিছুক্ষণ পর দেখবেন দুর্গন্ধ একেবারে চলে গেছে।

* অত্যধিক ক্ষার সাবানে জিন্স ধোবেন না মৃদু সাবানেই জিন্স ভিজিয়ে রাখুন জলে ধুয়ে মেলে দিন, নিংড়াবেন না, রোদে টানটান করে মেলে দিন এতে আপনার জিন্স থাকবে উজ্জ্বল আর ঝরঝরে।

- Advertisement -spot_img

Latest news

- Advertisement -
- Advertisement -
- Advertisement -spot_img

Related news

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

%d bloggers like this: