29 C
Kolkata
29 C
Kolkata
মঙ্গলবার, জুলাই 27, 2021

কিংবদন্তী অভিনেতা দিলীপ কুমারের জীবনাবসান

প্রয়াত কিংবদন্তী অভিনেতা দিলীপ কুমার (Dilip Kumar) । গত মঙ্গলবার শ্বাসকষ্টের সমস্যা নিয়ে মুম্বইয়ের হিন্দুজা হাসপাতালে ভর্তি করা হয়েছিল বর্ষীয়ান অভিনেতাকে।

মৃত্যুকালে বয়স হয়েছিল ৯৮ বছর। বুধবার সকাল সাড়ে সাতটা নাগাদ শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। তাঁর মৃত্যুতে চলচ্চিত্র জগতে শোকের ছায়া। বুধবার সকালে তাঁর পারিবারিক বুন্ধু অভিনেতার মৃত্যুর খবর জানান। ফৈজল ফারুকি তাঁর টুইটার হ্যান্ডেলে দিলীপ কুমারের প্রয়ানের খবর লিখেছেন।

দিলীপ কুমারের জন্ম হয় ১১ ই ডিসেম্বর ১৯২২ সালে পাকিস্তানে। ওনার আসল নাম মোহাম্মদ ইউসুফ খান।হিন্দি লেখক ভগবতি চরণ বর্মা তাকে স্ক্রীননেম দিলীপ কুমার দেন।

দিলীপ কুমার হলেন একজন ভারতীয় চলচ্চিত্র অভিনেতা, যিনি “ট্রাজেডি কিং” নামে সুপরিচিত এবং সত্যজিৎ রায়ের মতে সর্বশেষ রচনাশৈলী একজন গুণী অভিনেতা।তিনি চলচ্চিত্র শিল্প ছয় দশকের অধিক সময় ধরে বিচরণ করেছেন এবং অভিনয় করেছেন ৬০টির বেশি ছায়াছবিতে।তিনি বিভিন্ন ধরনের বৈচিত্রময় ভূমিকায় অভিনয় করেছেন, যেমন- রোমান্টিক ধাঁচের চলচ্চিত্র হিসেবে ১৯৪৯ সালের আন্দাজ, ১৯৫২ সালের বেপরোয়া বা হঠকারী এবং চালবাজ চরিত্রে আন, ১৯৫৫ সালে নাটকীয় চলচ্চিত্র দেবদাস, ১৯৫৫ সালের হাস্যরসাত্মক চলচ্চিত্র আজাদ, ১৯৬০ সালে ঐতিহাসিক চলচ্চিত্র মুঘল-ই-আজম।এছাড়াও দাগ, দেবদাস, আন্দাজ, গোপী, সৌদাগর এর মতো ছবি করে বহুবার সেরা অভিনেতার পুরষ্কার ছিনিয়ে নিয়েছেন তিনি।

শুধু তাই নয় দিলীপ কুমারকে ভারত সরকার ১৯৯১ সালে তাকে পদ্মভূষণ পুরস্কারে পদক দিয়ে সম্মানিত করেন এবং ১৯৯৪ সালে ভারতীয় চলচ্চিত্রের প্রতি তার অবদানসমূহের জন্য দাদাসাহেব ফালকে পুরস্কার পদকে ভূষিত করেন এবং রাজ্যসভায় তাকে একটি নির্দিষ্ট সময়ের জন্য ভারতীয় পার্লামেন্টের উচ্চকক্ষের সদস্য মনোনীত করা হয়।এখনও পর্যন্ত সবচেয়ে বেশিবার ফিল্মফেয়ার পুরস্কার পাওয়ার ইতিহাস তার ঝুলিতে যিনি এখনও পর্যন্ত মোট আটটি বিভাগে পুরস্কার জিতেছেন।

দিলীপ কুমার, অভিনেত্রী কামিনী কৌশলের সাথে প্রথম প্রেমে পড়েন, কিন্তু তারা বিয়ে করতে পারেননি। পরবর্তীকালে তিনি রোমাঞ্চকরভাবে অভিনেত্রী মধুবালার সঙ্গে জড়িয়ে পড়েন, কিন্তু তাদের পরিবার এই বিয়েতে বিরোধিতা করে।তিনি ১৯৬৬ সালে তার চেয়ে ২২ বছর কম বয়সী সৌন্দর্য রাণী অভিনেত্রী সায়রা বানুকে বিয়ে করেন।

জীবনে যতই ঝড় ঝাপ্টা আসুক দিলীপ কুমারকে আগাগোড়া আগলে রেখেছেন স্ত্রী সায়রা বানু।
সায়রার আগেও একাধিক অভিনেত্রীর সঙ্গে সম্পর্ক ছিল হিন্দি ছবির সর্বকালের সেরা অভিনেতাদের মধ্যে অন্যতম দিলীপ কুমারের। কিন্তু সেইসব অভিনেত্রীকে ছাপিয়ে দিলীপ কুমারের জীবনে একটা বড় অংশজুড়ে রয়েছেন সায়রা। কোনো এক বছর জন্মদিনে টুইটার দিলীপ কুমার প্যান্ট-শার্ট পরা অবস্থায় ছবি পোস্ট করেন ছবিতে ক্যাপশনে লেখা- স্ত্রী সায়রা বানু এই শার্ট প্যান্ট তাঁকে পরতে বলেছেন। ফলে এই বয়সে এসেও এই দুজনের প্রেমের গভীরতা কিন্তু প্রকাশ পেয়েছিল।

দিলীপ কুমারের নামে ২০১৪ সালে একটি বইও প্রকাশিত হয় নাম ‘দিলীপ কুমার দ্য সাবস্টেন্স অ্যান্ড দ্য স্যাডো বইটি লিখেছেন প্রখ্যাত সাংবাদিক ও লেখিকা উদয়তারা নায়ার।১৯৯৮ সালেই শেষ ছবি। এরপর আর ফিরে আসেনি রূপালি পর্দায়। তবুও আজও তিনি সুপারস্টার।

- Advertisement -spot_img

Latest news

- Advertisement -
- Advertisement -
- Advertisement -spot_img

Related news

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

%d bloggers like this: