24.2 C
Kolkata
24.2 C
Kolkata
বুধবার, সেপ্টেম্বর 22, 2021

কলকাতায় মিলল আফ্রিকার রোগ ছড়ানো মশা

কলকাতা মিডিয়া ওয়েব ডেস্কঃ

করোনাকালে কলকাতায় নতুন করে আতঙ্ক ছড়াচ্ছে ডেঙ্গু ও ম্যালেরিয়া । বর্ষার জমা জলে এসব রোগসৃষ্টিকারী মশার বাড়বাড়ন্ত নতুন কিছু নয় । তাই এই মরসুমেই এধরনের রোগের প্রকোপ বাড়ে । তবে এই পরিস্থিতিতে আরও বড়সড় বিপদবার্তা দিলেন কলকাতা পুরসভার স্বাস্থ্য কর্তারা । দক্ষিণ আফ্রিকায় ত্রাস সৃষ্টি কারী এক মশার হদিশ মিলল কলকাতায় । সেদেশে পীতজ্বরের নেপথ্যে রয়েছে এডিস ভিট্টাটা নামে ওই মশারই দাপট । আর সেই মশারই এবার খোঁজ মিলল কলকাতায় ।যা পুর স্বাস্থ্য কর্তাদের রক্তচাপ বাড়িয়ে দিল ।

কলকাতা ও তার পাশ্ববর্তী এলাকা থেকে মশার লার্ভা সংগ্রহ করেছিলেন বিজ্ঞানীরা । সেসব পুরসভার ল্যাবরেটরিতে এনে শুরু হয় গবেষণা ।ভালোভাবে পর্যবেক্ষন করে দেখা যায় ,মশার গলায় ৬টি রুপোলি দাগ ।তাতেই বোঝা যায় মশাটি এডিস ভিট্টাটা । জানা যাচ্ছে জানুয়ারী থেকে ডিসেম্বর অর্থাৎ সারাবছর ধরেই এরা বংশবিস্তার করে । ৪০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় প্রায় চারমাস পর্যন্ত এই মশা বাঁচতে পারে । পীতজ্বর , ডেঙ্গু , চিকুনগুনিয়া সহ একাধিক প্রাণঘাতী ভাইরাসের বাহক এরা ।

এই মশার অস্তিত্ব প্রথম টের পান , পতঙ্গবিদ ডঃ দেবাশিস বিশ্বাস । তিনি বলেন ,” এশিয়ায় যে জলবায়ু তা এদের জন্য ভাল । গর্তে জমে থাকা জলেই এরা থাকে মূলত ।কলকাতা তথা রাজ্যে এই প্রথম এই ধরনের মশা খুঁজে পেলাম” । মানুষের রক্ত বড়ো পছন্দ এডিস ভিট্টাটার । রাজ্যে ডেঙ্গু, ম্যালেরিয়ার প্রকোপ বাড়ছে ।স্বাস্থ্য দফতরের তরফে বিভিন্ন জেলায় পাঠানো হয়েছে সতর্ক বার্তা । এই সপ্তাহতেই জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক দের নিয়ে আলোচনায় বসবে স্বাস্থ্য ভবনের কর্তারা । এসবের মধ্যে আতঙ্ক কয়েকগুণ বাড়িয়ে দিল এডিস ভিট্টাটার কলকাতায় উপস্থিতি ।

- Advertisement -spot_img

Latest news

- Advertisement -
- Advertisement -
- Advertisement -spot_img

Related news

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

%d bloggers like this: