28 C
Kolkata
28 C
Kolkata
মঙ্গলবার, সেপ্টেম্বর 21, 2021

মাছ , মাংস একসাথে খেলে হতে পারে যেসব মারাত্মক বিপদগুলি

কলকাতা মিডিয়া ওয়েব ডেস্কঃ

সুস্থ থাকতে সঠিক ভাবে জীবনযাপন করা উচিত ।তবে সঠিক জীবনযাপন মেনে চলাটা অনেকে কাছেই একটু কঠিন হয়ে পড়ে । তারপর ও সুস্থ থাকতে হলে কিছু নিয়ম তো মেনে চলতেই হয় । প্রতিদিনের খাদ্যাভাসে ছোট ছোট কিছু পরিবর্তন মানুষকে সুস্থ রাখতে সাহায্য করে ।

শরীরকে সুস্থ রাখতে মাছ মাংস একসঙ্গে খাওয়া উচিত নয় । দৈনিক খাদ্যতালিকায় আমরা নানারকম প্রোটিনজাতীয় খাবার খাই । শারীরিক গঠন ও বৃদ্ধি ছাড়াও আরো নানা কাজে আমাদের দৈনিক প্রোটিন গ্রহণ করতে হয় । মাছ , মাংস , দুধ , ডিম , ডাল , বাদাম ইত্যাদি প্রোটিন জাতীয় খাবার । সুস্থ থাকতে দৈনিক চাহিদা অনুযায়ী প্রোটিন খেতে হয় । কিন্তু অনেকে একবেলায় মাছ ও মাংস দুটোই খায় । এতে অনেক বেশি প্রোটিন খাওয়া হয় । এটি কিডনির জন্য ক্ষতিকর । তাই একবেলায় মাছ খেলে আর মাংস নয় , অথবা মাংস খেলে আর মাছ নয় ।

ভাত খেলে আলুও খাওয়া উচিত নয় । আলু ও ভাত এক জাতীয় শর্করা । আলু ও ভাতের কার্বোহাইড্রেট খুবই কাছাকাছি । যদিও বাঙালির প্রিয় খাবার ভাত দিয়ে আলু ভর্তা । তবে পুষ্টির কথা মাথায় রাখলে ভাত ও আলু একসঙ্গে না খাওয়াই ভালো । ভাত ও আলুতে ক্যালোরি খুব বেশী । তাই ওজন কমাতে চাইলে এবং ডায়াবেটিস নিয়ন্ত্রনে ভাত ও আলু একসঙ্গে না খাওয়াই ভালো ।

- Advertisement -spot_img

Latest news

- Advertisement -
- Advertisement -
- Advertisement -spot_img

Related news

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

%d bloggers like this: