24 C
Kolkata
24 C
Kolkata
মঙ্গলবার, মে 11, 2021

মেলেনি প্রতিভার যোগ্য সন্মান, আজ তুলসী চক্রবর্তীর ১২২ তম জন্মদিবস

অর্পিতা লাহিড়ী

বাংলা চলচ্চিত্র জগতে তাঁর মত প্রতিভাবান অভিনেতা কমই এসেছেন। কিন্তু সেই অর্থে দাম পাননি প্রতিভার হাওড়ার বাড়িতেই অসম্ভব দারিদ্র্যের মধ্যে কেটেছে জীবন। আজ ৩রা মার্চ এই কিংবদন্তী অভিনেতার জন্মদিন।১৮৯৯ সালে আজকের দিনেই তিনি জন্মগ্রহণ করেন।

সাড়ে চুয়াত্তর’, ‘চাওয়া পাওয়া’, কিংবা ‘একটি রাত’ দুই বাংলায় খুব চেনা চলচ্চিত্র । সেসব ছবিতে তিনি কখনো মেসমালিক, কোথাও হোটেলমালিক, কোথাও সরাইখানার মালিক। নায়ক কিংবা খলনায়ক নন, তথাকথিত ছোট ছোট চরিত্রে অভিনয় করেও সব সিনেমায় স্বকীয়তা বজায় রেখেছেন তিনি।

সাদাকালো যুগের প্রবাদপ্রতিম অভিনেতা তুলসী চক্রবর্তী। মূলত কৌতুক চরিত্রের শিল্পী ছিলেন, কিন্তু আজও তিনি যেকোনো উঠতিঅভিনেতা-অভিনেত্রীর অনুপ্রেরণা!


দেখতে কখনো তথাকথিত নায়কের মতো নন। সুদর্শনও বলা যাবে না। বড় বড় চোখ, এক মাথা টাক, অবিন্যস্ত দাঁত আর মোটা ভুঁড়ির ছোট চরিত্রের বড় অভিনেতা তুলসী চক্রবর্তীর অভিনয়–প্রতিভাকে একমাত্র সত্যজিৎ রায়ই বুঝতে পেরেছিলেন। নিজের জীবনের অন্তিমসময়ে এসে মানিকবাবুর উপলব্ধি ছিল এই পোড়া দেশে কেউ অভিনেতা তুলসী চক্রবর্তীর কদর করলো না। আমেরিকায় জন্মালে নির্ঘাত অস্কার পেতেন।


মাত্র আড়াই ফুট চওড়া গলিটার নাম কৈলাস বোস থার্ড বাই লেন। ছোট্ট গলিটার একদম শেষপ্রান্তে একটা ভাঙাচোরা টিনের চালের দেড়তলা বাড়ি। দরজার ঝুলছে একটা মরচে পড়া পুরোনো তালা। বছর দশেক হল এই বাড়িতে কোনও বাসিন্দা নেই। কার্যত পরিত্যক্ত।


কৈলাস বোস থার্ড বাই লেনের একদা বাসিন্দা ছিলেন বাংলার সিনেমা জগতের কিংবদন্তি তুলসী চক্রবর্তী। আড়াই ফুট চওড়া গলিটার নাম কৈলাস বোস থার্ড বাই লেন। ছোট্ট গলির শেষপ্রান্তে ভাঙাচোরা টিনের চালের দেড়তলা বাড়ি। দরজায় ঝুলছে মরচে পড়া পুরোনো তালা।

বছর দশেক হল এই বাড়িতে কোনও বাসিন্দা নেই। কার্যত পরিত্যক্ত। প্রায় ৬০ বছর আগে তিনি মারা যাওয়ার পর প্রবল আর্থিক অনটন নিয়ে এই বাড়িতেই কাটিয়েছিলেন তাঁর বিধবা স্ত্রী ঊষারানি দেবী। তিনিও প্রয়াত হয়েছেন বছর দশেক। তুলসী চক্রবর্তী নিঃসন্তান। তাই বাড়ির দাবিদারও কার্যত কেউ নেই। এলাকার মানুষই আগলে রেখেছেন এই বাড়ি। তুলসীবাবুর বাড়ি সংরক্ষণ এখনও করতে না পারলেও তাঁর বাড়ির লাগোয়া মাঠটিকে তুলসী চক্রবর্তী স্মারক উদ্যান করে দিয়েছে হাওড়া পুরসভা।

- Advertisement -spot_img
- Advertisement -spot_imgspot_img
- Advertisement -spot_img
- Advertisement -spot_img

Latest news

- Advertisement -spot_img
- Advertisement -
- Advertisement -spot_img
- Advertisement -spot_img

Related news

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.