28 C
Kolkata
28 C
Kolkata
মঙ্গলবার, সেপ্টেম্বর 21, 2021

নিম্নচাপে নাজেহাল বাংলা, আজ থেকে স্বস্তির ইঙ্গিত

কলকাতা মিডিয়া ওয়েব ডেস্কঃ

রীতিমতো প্রভাবশালীর ভূমিকা পালন করছে গভীর নিম্নচাপটি । এমনই তার প্রভাব যে, মৌসুমি অক্ষরেখা একেবারে দক্ষিণবঙ্গের মাথার উপরে এসে থিতু হয়ে গিয়েছে ।তার দোসর হয়েছে সেই গভীর নিম্নচাপের প্রভাবে বঙ্গোপসাগর থেকে আসা জলীয় বাস্প ।তাদের যুগলবন্দিতেই মঙ্গলবার সকাল থেকে কলকাতা সহ গাঙ্গেয় দক্ষিণবঙ্গে একটানা বৃষ্টি হয়ে হচ্ছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর ।এমন বৃষ্টি আর কতদিন চলবে , তা নিয়েও চলছে জল্পনা । আজ বুধবার দুপুরের পর থেকে পরিস্থিতির উন্নতি হবে বলে জানিয়েছেন আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা গণেশকুমার দাস ।

আলিপুরে বিকেল পর্যন্ত বৃষ্টি হয়েছে ৬৩ মিলিমিটার ।দফায় দফায় ভারী বৃষ্টিতে জলমগ্ন বহু এলাকা । ব্যাহত হয়েছে যানবাহনের স্বাভাবিক গতিও । দু-একটি বিমান বৃষ্টির কারণে দুবারের চেষ্টায় নামতে পেরেছে কলকাতা বিমানবন্দরে ।টানা বৃষ্টিতে জলমগ্ন হয়ে পড়েছে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনার বহু এলাকা ।আনাজের জমিতে জল জমে যাওয়ায় ক্ষতির আশঙ্কা করছেন চাষিরা । আবহাওয়া দফতর জানিয়েছে , বিকেল পর্যন্ত দমদমে ১৩০ , সল্টলেকে ১০৪ , ব্যারাকপুরে ৯৮ , ডায়মন্ড হারবারে ১১৫ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে ।

গত সপ্তাহের শেষে বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হয়েছিল । ক্রমশ শক্তি বাড়িয়ে সোমবার সেটি গভীর নিম্নচাপ হিসেবে ওড়িশা দিয়ে স্থলভূমিতে ঢুকেছে ।আবহাওয়া অফিস জানিয়েছে সেটি মধ্য ভারতের দিকে সরে গেছে । গভীর নিম্নচাপ টি ওড়িশা হয়ে মধ্যপ্রদেশের দিকে সরে যাওয়ায় জোরালো বৃষ্টি হবেনা বলে মনে করা হচ্ছিল । কিন্তু সেই অনুমানকে ভুল প্রমান করে এদিন সকাল থেকেই প্রবল বৃষ্টি শুরু হয় কলকাতায় । আজ বুধবার থেকে আবহাওয়ার উন্নতি হবে বলে মনে করছেন আবহবিদরা ।

- Advertisement -spot_img

Latest news

- Advertisement -
- Advertisement -
- Advertisement -spot_img

Related news

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

%d bloggers like this: