27 C
Kolkata
27 C
Kolkata
সোমবার, সেপ্টেম্বর 20, 2021

অবশেষে হল প্রতীক্ষার অবসান , আজ থেকে রাজ্যে চালু হচ্ছে ই – পেনশন পরিষেবা

কলকাতা মিডিয়া ওয়েব ডেস্কঃ

আজ রাজ্যে পূরসভাস্তরে চালু হচ্ছে ই -পেনশন পরিষেবা । প্রশাসনিক কর্তারা জানান , সারাজীবন কাজ করার পর পেনশন আদায় করতে গিয়ে জুতোর সুখতলা ক্ষয়ে যায় ।অবসরকালীন সুযোগ সুবিধা পেতে প্রশাসনিক আধিকারিকদের ঝক্কি ঝামেলা পোহাতে হয় ।

পেনশন পাওয়ার জন্য দীর্ঘ একটি প্রক্রিয়া অতিক্রম করতে হয় । পুর ও নগর উন্নয়ন দফতরের সহায়তায় এবার ই- পেনশন পরিষেবা চালু করতে চলেছে অর্থ দফতর। বাড়িতে বসেই আধিকারিকরা অনলাইনে নিজেদের পেনশন সংক্রান্ত ফাইল কি অবস্থায় আছে তা দেখতে পারবেন ।এর জন্য অর্থ দফতরের পেনশন বিভাগে গিয়ে ছোটাছুটি করতে হবে না । বাড়িতে বসেই পেনশন ফাইলের গতিবিধি জানতে পারবেন আধিকারিকরা ।

প্রশাসন সূত্রে জানা গিয়েছে, অর্থ দফতর এই পরিষেবার জন্য একটি সফটওয়্যার তৈরী করেছে । অর্থ দফতরের আধিকারিকরা জানিয়েছেন , রাজ্যের ১১৮ টি পুরসভাকে এই প্রকল্পের আওতায় আনা হয়েছে ।জানা গিয়েছে যে সমস্ত পৌরসভায় ই-পেশন প্রকল্প চালু হয়েছিল সেখানে এখনও পর্যন্ত কোনও সমস্যা হয়নি ।এবার রাজ্যের ১১৮টি পৌরসভাকে এই প্রকল্পের আওতায় আনা হল ।এই প্রকল্পের ফলে একদিকে যেমন কাজে গতি আসবে অন্যদিকে পিএফ কর্মীদের সময় অনেকটাই বাঁচবে ।আজ থেকেই চালু হবে এই প্রকল্প ।এর ফলে পুরো কর্মচারীদের পেনশন সংক্রান্ত ফাইল আর অফলাইনে নেওয়া হবে না । এবার থেকে অবসর গ্রহণের একবছর আগে থেকেই পেনশন ফাইল করতে পারবে কর্মচারীরা ।

- Advertisement -spot_img

Latest news

- Advertisement -
- Advertisement -
- Advertisement -spot_img

Related news

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

%d bloggers like this: