21 C
Kolkata
21 C
Kolkata
সোমবার, নভেম্বর 29, 2021

পুজোয় নদীবক্ষে হরিণের সাথে সময় কাটাতে চান? ঘুরে আসুন হাওড়ার গড়চুমুক

কলকাতা মিডিয়া ওয়েব ডেস্কঃ

হাওড়া জেলার অন্যতম জনপ্রিয় পর্যটন কেন্দ্র ও পিকনিক স্পট হলো গড়চুমুক পর্যটন কেন্দ্র । প্রতিবছরই হাওড়া ও পশ্চিমবঙ্গের বাকি জেলাগুলি থেকে বহু পর্যটক ভিড় করেন হাওড়ার এই পর্যটন কেন্দ্রটিতে । প্রায় ১০০ একর জমিতে গড়ে ওঠা এই পর্যটন কেন্দ্রের মূল আকর্ষণ হলো মিনি চিড়িয়াখানা , ডিয়ার পার্ক ও ৫৮ গেট ।

পাশাপাশি বাচ্চাদের জন্য একটি শিশু উদ্যানও রয়েছে পর্যটন কেন্দ্রে । ৫৮ গেট বাঁধটি অবস্থিত দামোদর নদের উপর। বাঁধে ৫৮ টি গেট থাকলেও , বাঁধের দৈর্ঘ্য কিন্তু খুব বেশি নয় । বাঁধের উপর থেকে দামোদরের অপরূপ সৌন্দর্য আপনার মন যে কাড়বেই কাড়বে সে বিষয়ে কোনো সন্দেহ নেই ।

গড়চুমুক ডিয়ার পার্কে এলে আপনার দেখা মিলবে হরিণের সাথে । মিনি চিড়িয়াখানায় কুমির , সজারু , বাঘরোলের মতো প্রাণীদেরও দেখা পাবেন আপনি । পাশাপাশি , এখানে চোখে পড়বে হরেক রকমের পাখিও । জেলা পরিষদের অধীনে থাকা মিনি চিড়িয়াখানা ও ডিয়ার পার্কে প্রবেশ মূল্য মাত্র ১০ টাকা । গড়চুমুক পর্যটন কেন্দ্রে বাবলা , শিরীষ , শিশু , সেগুন মেহগনি – সহ নানান গাছের ছায়ায় বসে পাখিদের কলরব শুনতে শুনতে কখন যে সময় কেটে যাবে তা আপনি টেরও পাবেন না ।

হাতে সময় থাকলে নৌকা ভ্রমণ করে আসতে পারেন দামোদর বক্ষে । অনতিদূরে রূপনারায়ণ ও দামোদরের মিলনস্থলেও আপনি ঘুরে আসতে পারেন নৌকাযোগে বা মাটির পথ ধরে পায়ে হেঁটে ।

কলকাতা থেকে মাত্র ৬০ কিলোমিটার দূরে অবস্থিত মনোরম পরিবেশে গড়ে ওঠা এই পর্যটন কেন্দ্রে আসবেন কিভাবে ? হাওড়া থেকে উলুবেড়িয়াগামী যে কোনো বাসে উঠে উলুবেড়িয়া স্টেশন বাস স্ট্যান্ডে নামুন।

তারপর সেখান থেকে বাস বা ট্রেকার সহযোগে মাত্র ১৭ কিলোমিটার দূরে অবস্থিত গড়চুমুক পর্যটনকেন্দ্রে আপনি অনায়াসেই পৌঁছে যাবেন ।

টুরিস্ট স্পট হিসেবে পরিচিত হওয়ার সাথে সাথে গড়চুমুক পর্যটন কেন্দ্রের আশেপাশে গজিয়ে উঠেছে একাধিক হোটেল এবং রেস্টুরেন্ট। সেগুলিতে বিভিন্ন দামে আপনি পেয়ে যাবেন সুস্বাদু বাঙালি খাবার । এছাড়াও আপনি বাড়ি থেকে খাবারও নিয়ে আসতে পারেন এই পর্যটনকেন্দ্রে।

সাধারণত এক দিনের ভ্রমণের জন্য গড়চুমুক পর্যটন কেন্দ্র আদর্শ স্থান হলেও রাত্রি নিবাসের জন্য সরকারি ও বেসরকারি প্রচুর লজ ও কটেজ রয়েছে এখানে। জেলাপরিষদের অধীনে থাকা গড়চুমুক পর্যটন কেন্দ্রের সরকারি কটেজগুলি প্রতি রাত্রি আপনি ১৫০০ টাকায় বুকিং করতে পারবেন।

রুমগুলির ক্ষেত্রে প্রতিরাত্রি ভাড়া যথাক্রমে ৫০০ টাকা (নন এসি) ও ৭০০-১০০০ টাকা (এসি)। কটেজ বা রুমগুলি জেলা পরিষদের অফিস থেকেই সরাসরি বুকিং করতে পারবেন । এ ছাড়াও ৩০০ – ১০০০ টাকার মধ্যে বেশ কয়েকটি বেসরকারি হোটেলও রয়েছে পর্যটন কেন্দ্রের আশেপাশে । তবে আর দেরি কিসে , তাড়াতাড়ি ব্যাগ গুছিয়ে চলে আসুন হাওড়ার গড়চুমুক পর্যটন কেন্দ্রে ।

- Advertisement -spot_img

Latest news

- Advertisement -spot_img

Related news

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

%d bloggers like this: