27 C
Kolkata
27 C
Kolkata
বুধবার, সেপ্টেম্বর 22, 2021

রামচন্দ্র আরেক নাম ছিল ‘কমলনয়ন ‘ -কমল, শতদল , পঙ্কজ আরো অনেক নামের সাথে সাথে পদ্মের গুণাবলীও রয়েছে অনেক।

বর্ষার শেষে এবং শরৎ এর শুরুতে বিল- ঝিল- পুকুরে সন্ধ্যা নামার ঠিক আগে থেকে ফুটতে শুরু করে মনমুগ্ধকর জলজ রানি ‘পদ্ম’। সারারাত ধরে একে একে পাল্লা দিয়ে সুগন্ধি ছড়িয়ে ফুটতে থাকে পদ্মফুল। পদ্মফুল ব্যবহার হয় না এমন পুজো খুব কমই আছে। সামনেই বাঙালির প্রিয় উৎসব দুর্গাপূজা, পদ্ম বাদ দিয়ে দুর্গাপুজো এমনটা ভাবাই যায় না।

অকালবোধন- পদ্ম- দেবী দুর্গা- রাম- রাবণ প্রত্যেকে যেন একে অপরের সঙ্গে ওতপ্রোতভাবে যুক্ত।
বোধন কথার অর্থ হল জাগানো বা জাগরণ। দেবী দুর্গাকে অকালে জাগানোর ক্ষমতা একমাত্র শ্রীরামচন্দ্রের ছিল। দশানন রাবণকে হারিয়ে মা সীতাকে উদ্ধার করার জন্য রামচন্দ্রকে অকাল বোধন করতে হয়েছিল। সেই ১০৮ টা পদ্ম ছাড়া দেবীর বোধন সম্ভব নয়। পবনপুত্র হনুমান দেবীদহ হ্রদ থেকে ১০৮ টি নীল পদ্ম তুলে আনেন এবং সুগ্রীব ,জাম্বুবান, বিভীষণ, লক্ষণ সর্বসমক্ষে ১০৮ টি পদ্মফুল গুনে রাখেন। কিন্তু দেবীদুর্গা রামচন্দ্রের পরীক্ষা নেওয়ার জন্য একটি পদ্মফুল সরিয়ে রাখেন। দেবীর ইচ্ছা অনুযায়ী রাম নিজে হাতে দেবীর মূর্তি গড়ে আশ্বিন মাসের শুক্লপক্ষে ষষ্ঠীর সন্ধ্যায় দেবীর আরাধনা শুরু করেন। সমস্ত তিথি দিনক্ষণ মেনে পুজা করাতেও দেবী দুর্গা তখনও রামচন্দ্রকে দেখা দেন না, ১০৮ টি নীল পদ্ম সমর্পণ করলে তবে দেবী সাড়া দেবেন নয়তো নয়। কিন্তু রামচন্দ্রের হাতে ছিল ১০৭ টি পদ্ম; একটি পদ্ম না পেলে পুজো অসম্পূর্ণ থাকবে এবং সীতা উদ্ধারের কাজ অসম্পূর্ণ থাকবে। উপায় কী??

রামচন্দ্র আরেক নাম ছিল ‘কমলনয়ন ‘ রামচন্দ্র তখনই সিদ্ধান্ত নিলেন এবং তীর-ধনুক নিয়ে নিজের চোখ উপড়ে ফেলে মায়ের পায়ে নিবেদন করবেন বলে উদ্ধত হন, ঠিক তখনই দেবী সিংহবাহিনী রূপে প্রকট হন, রামচন্দ্র কে আটকান এবং তখনই অষ্টমী তিথি শেষে এবং নবমী তিথির শুরুতে সন্ধিপুজো করেন রামচন্দ্র এবং দশমীর দিন রাবণ বধ করেন এবং সীতাকে উদ্ধার করেন।

ভাবুন তাহলে এক পদ্মের কতগুণ! সত্যি তাই পদ্মের বিভিন্ন নামের সাথে সাথে গুণেরও কমতি নেই। এই যেমন- কমল, শতদল ,সহস্রদল, মৃণাল ,পঙ্কজ ,কুমুদ ,ইন্দিরা আরো অনেক নামের সাথে সাথে পদ্মের গুণাবলীও রয়েছে অনেক।

যেমন-

১. পদ্মের বীজ দেহের ওজন কমাতে সাহায্য করে।
২. নারীদের অনিয়মিত ঋতুস্রাবে পদ্মের মূল ও বীজ বেশ কাজের।
৩. শ্বেতী বা ভিটিলিগো রোগী পদ্ম পাতার নির্যাসের কার্যকারিতা আছে।
৪. পদ্ম বীজের প্রোটিন ও কার্বোহাইড্রেট ডায়াবেটিসে আক্রান্তদের জন্য উপকারী।
৫. পদ্মের পাপড়ির নির্যাস হৃদ শূলের যন্ত্রণা কমায়।
৬. সুগন্ধি বা অ্যারোমা হিসেবে প্রসাধনী শিল্পে পদ্ম ব্যাবহৃত হয়ে আসছে।

- Advertisement -spot_img

Latest news

- Advertisement -
- Advertisement -
- Advertisement -spot_img

Related news

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

%d bloggers like this: