33 C
Kolkata
33 C
Kolkata
শনিবার, অক্টোবর 16, 2021

রূপনারায়ণের ধারে কথা সাহিত্যিকের বাড়ি থেকে ঘুরে আসুন স্বল্প খরচে

কলকাতা মিডিয়া ওয়েব ডেস্কঃ

গ্রামের নাম সামতাবেড় । কলকাতা থেখে মাত্র ৬০ কিমি দূরের এই গ্রামটি বর্তমানে একটি ছোটোখাটো পর্যটন কেন্দ্রে পরিণত হয়েছে। কারণ , কথাসাহিত্যিক শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের ছোঁয়া আজও রয়েছে বাড়িটির আনাচে কানাচে ।দীর্ঘ বারো বছর সামতাবেড় গ্রামে জীবন কাটিয়েছেন অনিলা দেবী । লিখেছেন শ্রীকান্ত , পরিণীতা , মহেশ , রামের সুমতি-র মতো কালজয়ী গল্প উপন্যাস ।এই গ্রামে শরৎচন্দ্রের বাড়িটিই প্রধান আকর্ষণ। আর বাড়িটিও বেশ খাসা ।ব্রহ্মদেশীয় কায়দায় তৈরী দ্বিতল এই বাড়িটীর চারিপাশে বারান্দা। কাঠের সিঁড়ি আর মেঝেতে আছে লাল সাদা দাবার ছকের নকশা । বাড়ির সামনে আছে ময়ূরের খাঁচা ।শোনা যায় ময়ূর পুষতেন শরৎ, এছাড়াও পাখিও পুষতেন ।বাড়ির ভেতরে অজস্র গাছ । পিছনে রয়েছে রান্নাঘর ,স্নানঘর , গুদাম ।আর আছে তিনটি সমাধি । যার মধ্যে একটি শরতের স্ত্রী হিরন্ময়ী দেবীর । কিছু দিন আগে বাড়িটিকৈ পশ্চিমবঙ্গ সরকার কর্তৃকসংস্কার করাড়য়েছে বাড়ির ভেতরে স্থাপন করা হয়েছে শরতের একটি আবক্ষ মূর্তি ।

বাড়ির ভৈতরে অনেকিছু দেখার আছে ।অনেকেই জানেন , শরৎচন্দ্র হোমিওপ্যাথি চিকিৎসা জানতেন ।সেই নমুনাও রয়েছে এই বাড়িতে ।নিজস্ব ভাবনায় বানানো অত্যাধুনিক মানের লেখার ডেস্কঃ আছে যা সেই সময় কল্পনাও করা যেত না ।এছাড়াও তাঁর ব্যবহৃত জাপানি ঘড়ি , হুঁকো , বইপত্র ,চরকা , কেদারা ইত্যাদি রয়েছে।

পথনির্দেশ – হাওড়া থেকে ট্রেনে দেউলটি স্টেশন । সেখান থেকে অটো বা টোটো করে ১৫ মিনিটেই সামতাবেড় গ্রাম। এছাড়াও হাওড়া স্টেশনর পাশে বাস টার্মিনাস থেকে বিভিন্ন বাসে ও দেউলটি যাওয়া যায় ।

- Advertisement -spot_img

Latest news

- Advertisement -
- Advertisement -
- Advertisement -spot_img

Related news

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

%d bloggers like this: