28 C
Kolkata
28 C
Kolkata
মঙ্গলবার, সেপ্টেম্বর 21, 2021

শরীরে ক্যালসিয়ামের অভাব হয়েছে ? জেনে নিন কিভাবে মেটাবেন সেই ঘাটতি

কলকাতা মিডিয়া ওয়েব ডেস্কঃ

প্রত্যেক মানুষের শরীরে ক্যালসিয়াম প্রয়োজনীয় একটি উপাদান ।ক্যালসিয়ামের অভাবে হাড় ক্ষয়ে যাওয়ার সমস্যা দেখা দেয় । আমাদের শরীরে যে হাড় তৈরী হয় , তার ঘনত্ব সবচেয়ে বেশি হয় ৩০-৩০ বছর পর্যন্ত । বয়স বাড়ছে মানেই হাড়ে ক্ষয় । ৪০ পেরোলেই ক্যালসিয়ামের অভাব দেখা দেয় । এই সমস্যা মহিলাদের বেশি দেখা যায় ।

তবে কিছু খাবার আছে , যা খেলে হাড় ক্ষয় করা যায় ।বাদাম খেলে পোক্ত হবে হাড় । ৪০ পর থেকেই শরীরে দেখা যায় ক্যালসিয়ামের অভাব ।আর ক্যালসিয়ামের অভাব মানেই হাড়ে সমস্যা । বিশেষ করে মহিলাদের ক্ষেত্রে হাড়ের ঘনত্ব কমতে থাকে । আর অস্টিওপোরোসিস এর সমস্যা দেখা দেয় । আমাদের শরীরে যে হাড় তৈরী হয় তার ঘনত্ব সবচেয়ে বেশি হয় ২০-৩০ বছর পর্যন্ত । ৩০-৪০ এর মধ্যে হাড়ের যেমন ক্ষয় হয় , তেমনই রিপ্লেসমেন্ট ও হয় ।এই দুটোর ভারসাম্য থাকে ।

৪০ এর পর থেকে হাড়ের ক্ষয় শুরু হয় । মহিলাদের ক্ষেত্রে তা একটু আগেই হয় । অস্টিওক্লাস্ট নামে একটি কোষ হাড় ক্ষয় করে ।নারীদের ইস্ট্রোজেন হরমোন বন্ধ হয়ে যাওয়ার পর অস্টিওক্লাস্টিং বেড়ে যায় । আর পুরুষদের ক্ষেত্রে হয় সেনাইল অস্টিওপোরোসিস । তাই ৩০ বছর বয়স পর্যন্ত হাড়ের ঘনত্ব বাড়িয়ে রাখার জন্য কিছু পরামর্শ দেন চিকিৎসকরা ।
দুপুরে কিংবা রাতের খাবারে পর্যাপ্ত পরিমাণে মাছ , মাংস , ডিম , দুধ থাকুক বা না থাকুক , কটা বাদাম রাখতেই হবে ।দিনে অন্তত ৩-৪ টি আমন্ড খাওয়া ভালো । তবে আমন্ড , আখরোট , কাজু থেকে চিনাবাদাম সবই হাড় মজবুত রাখে । কোন বাদামে কার্বোহাইড্রেট বেশি, কোথাও প্রোটিন । হাড় সুস্থ রাখতে কমবেশি সব বাদামই উপকারী ।

- Advertisement -spot_img

Latest news

- Advertisement -
- Advertisement -
- Advertisement -spot_img

Related news

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

%d bloggers like this: