30 C
Kolkata
30 C
Kolkata
মঙ্গলবার, সেপ্টেম্বর 21, 2021

তছনছ হয়ে যেতে পারে ইন্টারনেট পরিষেবা , বিশাল সৌরঝড় আছড়ে পড়তে চলেছে পৃথিবীতে

কলকাতা মিডিয়া ওয়েব ডেস্কঃ

ফের সৌরঝড়ের মুখোমুখি পৃথিবী । ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার গবেষকদের এবং ভিএমওয়্যার রিসার্চে প্রকাশিত একটি নতুন রিপোর্ট অনুযায়ী , যদি এই বৃহ্ৎ সৌরঝড় হয় ,তবে এটি ইন্টারনেট ব্ল্যাক আউটের কারণ হতে পারে । এই ঝড়ের প্রভাবে তছনছ হয়ে যেতে পারে গোটা পৃথিবীর ইন্টারনেট পরিষেবা । স্তব্ধ হয়ে যেতে পারে যাবতীয় কাজকর্ম ।বিশেষজ্ঞদের ভাষায় এই পরিস্থিতি internet apocalypse ।
ক্যালিফোর্নিয়ার গবেষক আবদু জ্যোতি তাঁর গবেষণায় জানিয়েছেন , স্থানীয় ও আঞ্চলিক ইন্টারনেট পরিষেবা সৌরঝড়ের সময়ে চরম ক্ষতির মুখে পড়তে পারে ।পরিষেবায় স্থায়ী কোনও ক্ষতি হতে পারে এর ফলে । ইন্টারনেট পরিষেবার ক্ষেত্রে সাধারণত ফাইভার অপটিক ব্যবহার করা হয় ।এছাড়াও ক্ষতি হতে পারে মহাদেশগুলিকে সংযুক্ত করে এমন আন্ডারসি কেবলগুলিরও ।কারণ সেগুলিও ফাইবার অপটিক তারের মাধ্যমে যুক্ত ।যদি নেটওয়ার্কের রিপিটারগুলি অফলাইনে চলে যায় , তাহলে তা ইন্টারনেট ব্ল্যাক আউট তৈরি করার জন্য যথেষ্ট।

এই ঝড় সূর্যের বায়ুমণ্ডল থেকে উদ্ভুত । পৃথিবীর চৌম্বকীয় শক্তির ক্ষেত্রের দ্বারা প্রভাবিত হয়ে শক্তিবৃদ্ধি করছে ক্রমশঃই । ফলে পৃথিবীর উপর এর প্রভাব মারাত্মক ভাবে পড়বে ।মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার মতে , সৌর বাতাস চার্জযুক্ত কণা বা প্লাজমার ঘন স্রোত , যা সূর্য থেকে বেরিয়ে এসে মহাকাশে ভেসে বেড়াতে থাকে । নাসা জানিয়েছে , যে সৌরঝড়ের ফলে উপগ্রহ সংকেত বাধাপ্ৰাপ্ত হতে পারে ।সৌরঝড়ের কারণে পৃথিবীর বাইরের বায়ুমণ্ডল উত্তপ্ত হতে পারে যা উপগ্রহের উপর সরাসরি প্রভাব ফেলতে পারে । এই ঝড় জিপিএস নেভিগেশন , মোবাইল ফোন সিগন্যাল এবং স্যাটেলাইট টিভিতে প্রভাব ফেলতে পারে । ব্যাহত হতে পারে পরিষেবা ।প্রভাব পড়তে পারে উচ্চ ক্ষমতা সম্পন্ন পাওয়ার লাইন বা ট্রান্সফর্মার গুলিতে ।

- Advertisement -spot_img

Latest news

- Advertisement -
- Advertisement -
- Advertisement -spot_img

Related news

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

%d bloggers like this: