32 C
Kolkata
32 C
Kolkata
বৃহস্পতিবার, মে 6, 2021

আজ বিশ্ব সুখী দিবস, সুখী দেশের শীর্ষে ফিনল্যান্ড, ১৩৯ তম ভারত

কলকাতা মিডিয়া ওয়েবডেস্কঃ জানেন কি আজ বিশ্ব সুখী দিবস।  রাষ্ট্রসংঘের সাধারণ পরিষদের এক অধিবেশনে ২০১২ সালের ২৮ জুন, ২০ মার্চ দিনটিকে বিশ্ব সুখী দিবস হিসেবে ঘোষণা করা হয় । তবে করোনা আতঙ্কে জেরবার সারা বিশ্ব। গত একবছর ধরে সারা পৃথিবীর মানুষ দেখেছে মৃত্যু মিছিল। টানা লকডাউনে অনেকটাই বিপন্ন হয়েছে নানা দেশের অর্থনীতি। তবুও তার মাঝেই এসেছে ২০ মার্চ।

শুক্রবার প্রকাশিত রাষ্ট্রসংঘের ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট ২০২১ বলছে ১৪৯ টি দেশের মধ্যে ১৩৯ তম স্থান অর্জন করেছে ভারত, সেই তালিকায় টানা চার বছর শীর্ষে রয়েছে ফিনল্যান্ড।রাষ্ট্রসংঘের সাসটেনেবল ডেভলপমেন্ট সলিউসানস নেটওয়ার্ক কোভিড -১৯ এর প্রভাব এবং কীভাবে সারা বিশ্বের লোকেরা সাফল্য অর্জন করেছে তার উপর পর্যালোচনা করে এই রিপোর্ট প্রকাশ করেছে।

বিশ্বের ১৪৯ টি দেশের মানুষ নিজেকে কতটা সুখী মনে করে তার নিরিখে এই রিপোর্ট।
রাষ্ট্রসংঘের বিবৃতিতে বলা হয়েছে আমাদের দুটি লক্ষ্য ছিল। প্রথমত, মানুষের জীবনের কাঠামো এবং মানের উপর কোভিড -১৯ কতটা প্রভাব ফেলেছে তার উপর দৃষ্টি নিবদ্ধ করা।

দ্বিতীয়ত, বৈশ্বিক মহামারী পরিস্থিতিতে রাষ্ট্র প্রধানরা দেশবাসীর জন্যে কেমন ব্যবস্থা নিয়েছে। আমরা বোঝানোর চেষ্টা করছি কিছু দেশ তাদের জনগণের জন্যে কতটা ভালো কাজ করেছে। ভারত সেই তালিকায় ১৩৯ তম স্থানে আছে। ২০১৯এর রিপোর্টে ভারতের স্থান ছিল ১৪০

 

- Advertisement -spot_img
- Advertisement -spot_imgspot_img
- Advertisement -spot_img
- Advertisement -spot_img

Latest news

- Advertisement -spot_img
- Advertisement -
- Advertisement -spot_img
- Advertisement -spot_img

Related news

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.