28 C
Kolkata
28 C
Kolkata
মঙ্গলবার, সেপ্টেম্বর 28, 2021

WhatsApp-এর নয়া প্রাইভেসি ফিচার, চ্যাট ব্যাকআপেও যোগ হল এন্ড-টু-এন্ড এনক্রিপশন ,জেনে নিন বিস্তারিত

সব স্মার্টফোন গ্রাহককে চ্যাটের ক্লাউড ব্যাকআপের সুযোগ দেয় WhatsApp। অ্যান্ড্রয়েড গ্রাহকরা Google Drive-এ এবং iOS গ্রাহকরা iCloud-এ নিজেদের WhatsApp চ্যাট ব্যাকআপ রাখতে পারেন। তবে, WhatsApp-এর সব চ্যাট এন্ড-টু-এন্ড এনক্রিপটেড থাকলেও, এতদিন WhatsApp ব্যাকআপে কোনও এনক্রিপশন ব্যবহার করা যেত না। ফলে, চ্যাট সুরক্ষিত রাখা গেলেও অসুরক্ষিত ব্যাক-আপ সিস্টেমের কারণে মাঝে মধ্যেই WhatsApp চ্যাট ফাঁস হয়ে যেত! অনেক দিন ধরেই চ্যাট ব্যাকআপের এনক্রিপশনের জন্য কাজ করছিলেন কোম্পানির ইঞ্জিনিয়াররা। অবশেষে Android ও iOS গ্রাহকরা WhatsApp চ্যাট ব্যাক-আপেও এন্ড-টু-এন্ড এনক্রিপশন ব্যবহার করতে পারবেন। গত কালই, কোম্পানির তরফ থেকে এই ঘোষণা করা হয়েছে।

WhatsApp-এর তরফে জানানো হয়েছে ইউজারদের নিরাপত্তা সংক্রান্ত বিষয়টিকে আরও বেশি মাত্রায় প্রাধান্য দিয়ে সামনের সপ্তাহ থেকে WhatsApp- তার ইউজারদের জন্য নতুন এই ফিচার সামনে আনছে। WhatsApp এক প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে যে, “যদি কোনও ইউজার তাঁর চ্যাট হিস্ট্রিকে এন্ড-টু-এন্ড এনক্রিপশনের ফিচারের সঙ্গে ব্যাকআপ অপশন বেছে নেন, তবে এটি কেবল তার নিজের জন্যই অ্যাক্সেসযোগ্য হবে এবং অন্য কেউই তাঁর চ্যাট ব্যাকআপ আনলক করতে পারবে না, এমনকি  WhatsApp নয়,”। কিন্তু ব্যাকআপ পরিষেবা প্রদানকারী সংস্থা তা সে Apple হোক, অথবা Google এন্ড-টু-এন্ড এনক্রিপ্ট করা ব্যাকআপ অ্যাক্সেস করতে পারবে। এক্ষেত্রে আইওএস ইউজারদের জন্য, চ্যাট ব্যাকআপের একমাত্র বিকল্প হল ‘আইক্লাউড’, অন্যদিকে অ্যান্ড্রয়েড ইউজাররা সাধারণত চ্যাট ব্যাকআপের জন্য ‘Google Drive’ এর ওপর নির্ভর করে থাকে।

Facebook এই এন্ড-টু-এন্ড এনক্রিপশন সম্পর্কে জানিয়েছে এটি একটি, “সত্যিই বড় গোপনীয়তার অগ্রগতি”। প্রায় ২ মিলিয়ন ইউজার রোজ প্রায় ১০০ মিলিয়ন মেসেজ আদান-প্রদান করে এই মেসেজিং প্ল্যাটফর্মে। এদিকে WhatsApp তাদের নতুন ফিচার সম্পর্কে বলতে গিয়ে জানিয়েছে, “এটি আমাদের ইউজারদের তাঁদের ব্যক্তিগত বার্তাগুলির সুরক্ষায় একটি অর্থপূর্ণ অগ্রগতি দেবে।”

এন্ড-টু-এন্ড এনক্রিপশন ফিচারটি আগামী সপ্তাহে আইওএস এবং অ্যান্ড্রয়েড ইউজারদের জন্য একটি বিকল্প হিসাবে সামনে আনা হবে। WhatsApp-ইউজারদের বিশেষ এই ফিচার ব্যবহার করতে গেলে একটি পাসওয়ার্ড তৈরি করতে হবে অথবা এনক্রিপ্ট করা চ্যাটগুলি অ্যাক্সেস করতে ৬৪ সংখ্যার ‘এনক্রিপশন কি’ ব্যবহার করতে হবে। এক্ষেত্রে একটি বিষয় মাথায় রাখা জরুরি, যদি কোনও ইউজার তাঁর পাসওয়ার্ড ভুলে যান তবে তাঁর WhatsApp- অ্যাকাউন্টটি রিকভারি করা সম্ভব হবে না।

- Advertisement -spot_img

Latest news

- Advertisement -
- Advertisement -
- Advertisement -spot_img

Related news

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

%d bloggers like this: