35 C
Kolkata
35 C
Kolkata
শুক্রবার, মে 14, 2021

ব্রণ নিয়ে চিন্তিত!! এই ঘরোয়া উপায়ে সারিয়ে ফেলুন আপনার ব্রণ ।

কলকাতা মিডিয়া ওয়েবডেস্ক : ব্রণ হবার একটি অন্যতম কারণ হল অপরিষ্কার ত্বক।তাই নিয়মিত ত্বককে পরিষ্কার রাখতে হবে । আর ব্রণ হলেই সেটা হাত দিয়ে টিপে বা খুঁটে দেখার অভ্যাসটা ত্যাগ করতে হবে । আজকের প্রতিবেদনে কিছু প্রাকৃতিক উপায় আসুন জেনে নেওয়া যাক যার ফলে দুর হবে ব্রণ। 

১। নিম – নিমের অ্যান্টিফাঙ্গাল বৈশিষ্ট্য ব্রণ-ফুসকুড়ির জন্য দারুন কাজ করে । নিম অয়েল অথবা নিম পাতার পেস্ট লাগান ব্রণ- ফুসকুড়িতে এবং ধুয়ে ফেলুন।

২। আলুর রস – আলুর মধ্যে  সালফার, ফসফরাস, পটাশিয়াম ও অ্যান্টিঅক্সিডেন্ট থাকে, যা ব্রণ-ফুসকুড়ি সারায় । 

৩। পুদিনা পাতার রস – পুদিনার রস দিয়ে আইস কিউব বানিয়ে ফেলতে পারেন । এরপর ফুসকুড়ি ও ব্রণর উপর এই আইস কিউব ঘষুন ১০-১৫ মিনিট।সংক্রমণ তো কমবেই সঙ্গে ত্বকের জ্বালাপোড়াও  দূর হবে।

৪। তুলসীর রস – তুলসীর রসে থাকা অ্যান্টিব্যাকটেরিয়াল গুণ ব্রণ-ফুসকুড়িকে শুকিয়ে দেয়। সারারাত এর রস লাগিয়ে রাখুন ও পরদিন ধুয়ে ফেলুন। 

 ৫। লবঙ্গ তেল – লবঙ্গের তেল দিয়ে ত্বক মাসাজ করা খুবই উপকারী। ত্বকে ব্রণর সংক্রমণ বেড়ে গেলে লবঙ্গ গুঁড়ো আর  গোলাপ জল  মিশ্রণ লাগান । ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

৬। কাঁচা কয়েতবেলের রস – এটি খুবই কার্যকর । কাঁচা কয়েতবেলের রস তুলোতে ভিজিয়ে ব্রণ- ফুসকুড়িতে লাগান। ১০ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

৭। পাতিলেবুর রস- দিনে দু’তিনবার ব্রণর জায়গাগুলোতে এটি লাগান। তবে  ১০ মিনিটের বেশি রাখবেন না। 

৮। ধনেপাতার রস – ধনেপাতা আর কাঁচা হলুদের  মিশ্রণ ত্বকে লাগিয়ে ২০-২৫ মিনিট পর ধুয়ে ফেলুন। উপকার পাবেন।

৯। দারচিনি গুঁড়ো- দারচিনি গুঁড়ো আর গোলাপজলের মিশ্রণ  ব্রণের ওপর লাগিয়ে ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। এতে ব্রণের সংক্রমণ, চুলকানি এবং ব্যথা অনেকটাই কমে যাবে।

এই ঘরোয়া টিপস ও উপায়গুলি পরীক্ষা করে দেখতে পারেন। তবে যাদের কোন কিছুতেই কাজ হচ্ছে না, তারা আর দেরি না করে কোন অভিজ্ঞ ডাক্তারের পরামর্শ নিন। 

- Advertisement -spot_img
- Advertisement -spot_imgspot_img
- Advertisement -spot_img
- Advertisement -spot_img

Latest news

- Advertisement -spot_img
- Advertisement -
- Advertisement -spot_img
- Advertisement -spot_img

Related news

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.